নারী দিবসে মঞ্চে আসছে 'অভিনেতা'

নারী দিবসে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে 'অভিনেতা' নাটকের উদ্বোধনী প্রদর্শনী হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 08:49 AM
Updated : 6 March 2024, 08:49 AM

নারী দিবসে নাট্যদল প্রাঙ্গণেমোর মঞ্চে আনছে তাদের নতুন নাটক 'অভিনেতা'।

অনন্ত হীরার রচনায় নাটকটি মঞ্চে নির্দেশনা দিচ্ছেন নূনা আফরোজ। একজন অভিনেতার হঠাৎ নিখোঁজ হওয়ার গল্প নিয়ে তৈরি হয়েছে নাটকটি।

প্রাঙ্গণেমোর বলছে, আগামী ৮ মার্চ নারী দিবসে সন্ধ্যা ৭টায় রাজধানীর জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে 'অভিনেতা' নাটকের উদ্বোধনী প্রদর্শনী হবে।

এর আগে ৩ মার্চ বেইলি রোডের মহিলা সমিতির মঞ্চে এ নাটকের কারিগরি মহড়া হয়েছে। এছাড়া বৃহস্পতিবারও আরেকটি মহড়া করার কথা রয়েছে।

প্রাঙ্গণেমোর নাটকটি নিয়ে বলছে, “'অভিনেতা' শিল্পী এবং শিল্পযোদ্ধা। সে বাঁচে বাংলাদেশে কিন্তু সে লড়াই করে পৃথিবীর সব বঞ্চিত, নিপীড়িত মানুষের জন্য, মানুষের হয়ে। পৃথিবীর যে কোনো প্রান্তে যে কোনো কুসংস্কার, ধর্মান্ধতা, রাষ্ট্রীয় বা সামাজিক অনাচার, অমানবিকতা, অপসংস্কৃতি ও রুচিহীনতার বিরুদ্ধে সে লড়াই করে।

"আমাদের 'অভিনেতা' মুক্তিযোদ্ধা। সে তার অস্ত্র জমা দিয়ে সংস্কৃতিকে, থিয়েটারকে একটা অস্ত্র হিসেবে, একটা লড়াই হিসেবে গ্রহণ করে এবং পাঁচ দশক নিরন্তর, নিরবচ্ছিন্নভাবে সে লড়াইতে নিবেদিত থাকে। আমাদের 'অভিনেতা'কে দর্শক ভালোবেসে মঞ্চ মহারাজ বলে ডাকে। কিন্তু হঠাৎ আমাদের 'অভিনেতা' নিখোঁজ হয়ে যায়। কেন নিখোঁজ হয়, কী সে কারণ? সেটা জানাতেই 'অভিনেতা' দেখতে সকলকে আমন্ত্রণ।"

নির্দেশক নূনা আফরোজের এটি ষষ্ঠ নির্দেশনা। এর আগে তিনি 'স্বদেশী', 'রক্তকরবী,' 'শেষের কবিতা', 'আমি ও রবীন্দ্রনাথ' এবং 'কৃঞ্চচূড়া দিন' নাটকের নির্দেশনা দিয়েছেন।

'অভিনেতা' নাটকে অভিনয় করছেন অনন্ত হীরা, প্রকৃতি শিকদার ও সবুক্তগীন শুভ। নির্দেশনা ছাড়াও এ নাটকের কস্টিউম ডিজাইন করেছেন নূনা আফরোজ। 

মঞ্চ পরিকল্পনা করেছেন সাজু খাদেম, আলো পরিকল্পনায় ছিলেন ঠাণ্ডু রায়হান।

এছাড়া সংগীত পরিকল্পনা করছেন নীল কামরুল, পোস্টার করেছেন চারু পিন্টু এবং কোরিওগ্রাফিতে আছেন প্রকৃতি শিকদার ও রূপসজ্জায় মোহাম্মদ আলী বাবুল।