সবাই বলেছিল, আমি বঙ্গবন্ধুর চরিত্রে বেমানান: শুভ

কলকাতায় 'মুজিব: একটি জাতির রূপকার'  সিনেমার প্রিমিয়ার শো হয় বৃহস্পতিবার। শুক্রবার মুক্তি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2023, 06:45 AM
Updated : 27 Oct 2023, 06:45 AM

ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে তিন বছর আগের একটি সকালে শুরু হয় 'মুজিব: একটি জাতির রূপকার' বায়োপিকের শুটিং। এর মধ্যে শুটিং শেষ হয়েছে, এডিটিং টেবলে সিনেমা তৈরি হয়েছে, প্রকাশ হয় ট্রেইলার, মেলে সেন্সর বোর্ডের ছারপত্র এবং মুক্তি।

সব কাজ শেষে একমাসের বেশি সময় ধরে হলে হলে চলছে সিনেমাটি। এই সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ বললেন, যারা এক সময়ে বলেছিলেন, তিনি মুজিবের চরিত্রে বেমানান, তারাই এখন প্রশংসা করছেন।

গত ১৩ অক্টোবর ঢাকার পরে শুক্রবার ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত এই চলচ্চিত্রটি। বৃহস্পতিবার কলকাতায় সিনেমার প্রিমিয়ার শোয়ে উপস্থিত ছিলেন শুভ।

সেখানে আনন্দবাজার অনলাইনকে শুভ বলেন, “প্রত্যেকে বলেছিলেন ভুল কাস্টিং হয়েছে! সোশ্যাল মিডিয়ায় যে যা লিখেছিলেন, সবটা আমি দেখেছি। এখন তারাই প্রশংসা করছেন।’’

সামলোচনায়  তিনি 'বিচলিত নন' জানিয়ে শুভ বলেন, “এই সিনেমার নির্মাতা শ্যাম বেনেগাল এই উপমহাদেশের একজন কিংবদন্তি পরিচালক। তার সিদ্ধান্তকে সহজে ফেলে দেওয়া যায় না। আমাকে এই চরিত্রে নেওয়ার জন্য বেনেগালের নির্বাচনে আমি ভরসা রেখেছিলাম।’’

শ্যাম বেনেগালের সঙ্গে কাজের অভিজ্ঞতা শোনালেন আরিফিন।

“বর্ষীয়ান পরিচালক কোনও ‘কাট’ এ বিশ্বাসী নন। তিনি সব সময়েই ওয়ান টেক শট নিতে পছন্দ করেন।”

কাজের সময় বেনেগালের বকা খেয়েছেন কীনা প্রশ্নের উত্তরে শুভ বলেন, “উনি সুইট হার্ট। শুধু ফ্রেম করার সময় ক্যামেরার সামনে দিয়ে কেউ হেঁটে গেলে উনি রেগে যান।”

বায়োপিক নির্মাণের সূচনালগ্ন থেকে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কাজের সঙ্গে জড়িয়ে আছেন বলেও জানান শুভ। অভিনেতার ভাষ্য, চরিত্রের খুঁটিনাটি তিনি সরকার প্রধানের সঙ্গে আলাপ করে জেনেছেন।

পাশাপাশি বঙ্গবন্ধুর প্রচুর ভিডিও, তাকে নিয়ে লেখা বই, ওই সময়ের পত্রপত্রিকা নিয়েও পড়াশোনা ও ঘাঁটাঘাটি করতে হয়েছে তাকে।

সিনেমা মুক্তির পর শেখ হাসিনার কাছ থেকে শুভ কী ধরনের প্রতিক্রিয়া পেয়েছিলেন?

শুভর উত্তর, “বলা খুব কঠিন। কারও পরিবারের সদস্যদের এক রাতে যদি গুলি করে মারা হয়, তার পর সেই মানুষটা স্বাভাবিক জীবন যাপন করতে পারে না। সেই মানুষটা সিনেমা দেখার পর আমি খুব ভাল অভিনয় করেছি- এটা বলবেন সেই প্রত্যাশা করিনি। চোখের জলে অন্ধকার অতীত দেখে তিনি আর কী বলতে পারেন!”