সবচেয়ে গরিবের কাছে নেওয়া হচ্ছে সবচেয়ে বেশি সুদ: গভর্নর

“এটি কতটুকু নৈতিক, কতটা সঙ্গতিপূর্ণ, তা নিয়ে আমি আপনাদের কাছে প্রশ্ন রেখে গেলাম।“

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 03:39 PM
Updated : 15 Nov 2022, 03:39 PM

দরিদ্র জনগোষ্ঠীর উপর ক্ষুদ্র ঋণ পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর উচ্চ সুদহার কতটা যৌক্তিক তা নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

তিনি বলেছেন, “সবচেয়ে বেশি গরিব মানুষের কাছ থেকে সবচেয়ে বেশি সুদ চার্জ (আরোপ করা) করা হচ্ছে। এটি কতটুকু নৈতিক, কতটা সঙ্গতিপূর্ণ, তা নিয়ে আমি আপনাদের কাছে প্রশ্ন রেখে গেলাম।“

মঙ্গলবার ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) বার্ষিক প্রতিবেদন প্রকাশ ও এ সংক্রান্ত কর্মশালায় বক্তব্য দেন গভর্নর।

তিনি বলেন, “অর্থ লেনদেন ডিজিটাল করতে পারলে এ খাত উপকৃত হবে। নগদ লেনদেন কমালে যে লিকেজ হয়, সততার যে সমস্যা- তা সমাধান করতে পারা যাবে। এতে লেনদেনের রেকর্ড থাকে।”

অনুষ্ঠানে এমআরএ লাইব্রেরি অটোমেশন, ই-ক্লিপিং, ই-আর্কাইভিং ও এমআরএ ইনফো শীর্ষক চারটি নতুন ই-সেবা উদ্বোধন করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশ নেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা; বাংলাদেশ ব্যাংক, এনজিও বিষয়ক ব্যুরো, সমাজসেবা অধিদপ্তর, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, মহিলা বিষয়ক অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়, বিআইডিএস, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বিআরডিবি, গ্রামীণ ব্যাংক, পিকেএসএফ, আইএনএম, সিডিএফ, ইনাফি বাংলাদেশ, এফএনবি ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

এমআরএ’র এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহের সভাপতিত্বে কর্মশালায় তথ্য উপস্থাপন করেন সংস্থার পরিচালক মোহাম্মদ ইয়াকুব হোসেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক