কর্ণফুলীতে ট্রলার ডুবে নিখোঁজ ৭

প্রবল স্রোতের কারণে ফায়ার সার্ভিসের ডুবুরীরাও উদ্ধার কাজে নামতে পারছে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2022, 11:22 AM
Updated : 12 Oct 2022, 11:22 AM

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে মাছ ধরার একটি ট্রলার ডুবে সাতজন নিখোঁজ হয়েছেন।

মঙ্গলবার রাতে কর্ণফুলী থানার ইছানগর সি-রিসোর্স ডকইয়ার্ড ঘাট সংলগ্ন নদীতে ‘এফভি মাগফেরাত’ নামে ট্রলারটি ডুবে যায়।

ডুবে যাওয়া ব্যক্তিদের উদ্ধারে ফায়ার সার্ভিসের ডুবুরি দল গেলেও স্রোতের কারণে কাজ করতে পারছে না বলে জানিয়েছেন নন্দনকানন ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা মোহাম্মদ আলী।

নিখোঁজরা হলেন- ট্রলারের চিফ অফিসার মো. সাইফুল ইসলাম, সেকেন্ড ইঞ্জিনিয়ার জহিরুল ইসলাম, স্কিপার ফারুক বিন আব্দুল্লাহ, গ্রিজার প্রদীপ চৌধুরী, ফিশ মাস্টার মো. জহির উদ্দিন, ডক মেম্বার রহমত মিয়া নিখোঁজ হন। নিখোঁজ অন্য জনের নাম জানা যায়নি।

সদরঘাট নৌথানার ওসি একরাম উল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, র‌্যাঙ্কন কোম্পানির মালিকানাধীন ‘এফভি মাগফেরাত’ স্টিল বডির ট্রলারটি সংস্কারের জন্য তাদের নিজম্ব ডকইয়ার্ড সি-রিসোর্স ঘাটের সঙ্গে বাঁধা ছিল।

“রাতে সেটি ডক প্রকৌশলী ও শ্রমিকদের উপস্থিতিতে ইয়ার্ডে তোলার সময় পাখা (প্রপেলার) খুলে গেলে ট্রলারটি নিয়ন্ত্রণ হারিয়ে নোঙর করে রাখা অন্যান্য ফিশিং বোট ও বয়ার সাথে ধাক্কা লেগে কাত হয়ে ডুবে যায়।”

ট্রলারের প্রধান প্রকৌশলী মো. সোলায়মানের বরাত দিয়ে ওসি বলেন, ট্রলারটি ইয়ার্ডে তোলার সময় সেখানকার কিছু ট্রলারের নিয়মিত লোকজনের পাশাপাশি ইয়ার্ডের শ্রমিকরাও উপস্থিত ছিলেন। ট্রলারটি ডুবে যাওয়ার পর কয়েকজন সাঁতরে তীরে উঠতে পারলেও সাতজন ডুবে যান।

ট্রলার ডুবির খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল যায় উদ্ধার অভিযানে।

স্রোতের কারণে ডুবুরীরা কাজ করতে পারছে না জানিয়ে ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, “উদ্ধারকারী জাহাজ ও বিভিন্ন সরঞ্জাম সংগ্রহের জন্য ট্রলার কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করেছি। তারা বিভিন্ন সংস্থার সাথে আলাপ করছেন বলে আমাদের জানিয়েছে।”