৩৩ বছর পর পাওয়া গেল সহপাঠীর খুনিকে

১৯৯০ সালের ২১ মার্চ ঝগড়ার জেরে শাহাবউদ্দিন তার সহপাঠী মো. সবুরকে পেরেকযুক্ত কাঠের লাঠি দিয়ে মাথায় আঘাত করলে সবুর মারা যান। এরপর থেকে পলাতক ছিলেন তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 07:14 AM
Updated : 25 May 2023, 07:14 AM

চট্টগ্রামে যাবজ্জীবন সাজার এক ব্যক্তিকে গ্রেপ্তারের পর র‌্যাব জানিয়েছে, সহপাঠীকে খুন করে এ ব্যক্তি ৩৩ বছর পালিয়ে ছিলেন। তার বিরুদ্ধে ১৬ বছর আগে সাজার পরোয়ানা জারি হয়েছিল।

নগরীর বায়েজিদ বোস্তামী এলাকা থেকে বুধবার মো. শাহাবউদ্দিন নামেও এ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

শাহাবউদ্দিনের বাড়ি আনোয়ারা উপজেলার শৈলকাঠি গ্রামে।

র‌্যাব-৭ এর পতেঙ্গা ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শাহাবউদ্দিন দীর্ঘ ৩৩ বছর নিজের পরিচয় গোপন করে বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন।

২০০৭ সালের ২৬ জুলাই আদালত শাহাবউদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ড দেয়।

“শাহাবউদ্দিন সবশেষ একটি পোশাক কারখানায় চাকরি করতেন। গোপন সংবাদের ভিত্তিতে বুধবার তাকে গ্রেপ্তার করা হয়।”

র‌্যাব কর্মকর্তা মাহফুজ জানান, আনোয়ারা উপজেলার একটি মাদ্রাসায় পড়ার সময় ১৯৯০ সালের ২১ মার্চ ঝগড়ার জেরে মাদ্রাসার সামনেই শাহাবউদ্দিন তার সহপাঠী মো. সবুরকে পেরেকযুক্ত কাঠের লাঠি দিয়ে মাথায় আঘাত করলে সবুর মারা যান। এ ঘটনায় সবুরের বাবা আনোয়ারা থানায় একটি মামলা করেন।

হত্যাকাণ্ডের পরপরই শাহাবউদ্দিন বাড়ি ছেড়ে আত্মগোপনে চলে যান জানিয়ে তিনি বলেন, “বিভিন্ন স্থানে পরিচয় গোপন করে থাকতে শুরু করেন। এক পর্যায়ে আবু বক্কর সিদ্দিকী নামধারণ করেন। যার কারণে আসল নামে তাকে কেউ চিনত না।”