র‍্যাঙ্কিংয়ে ফারজানার অগ্রগতি ৭ ধাপ

ব্যাটার ও বোলারদের তালিকায় উন্নতি করেছেন রুমানা আহমেদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 10:13 AM
Updated : 27 Sept 2022, 10:13 AM

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে দারুণ এক ফিফটি উপহার দিয়ে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন ফারজানা হক। এই সংস্করণে আইসিসি ব্যাটারদের তালিকায় ৭ ধাপ এগিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ এই ব্যাটার। 

মেয়েদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ মঙ্গলবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত সংস্থা। যেখানে ফারজানার অবস্থান ৪৬তম। 

কোভিড-১৯ পজিটিভ হয়ে বাছাইয়ের শুরুতে ছিলেন না ফারজানা। সেরে উঠে অভিজ্ঞ এই ব্যাটার ফেরেন থাইল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচ দিয়ে। ফেরার ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। করেন কেবল ১১ রান। 

পরের ম্যাচে ছন্দ খুঁজে পান ফারজানা। ফাইনালে আয়ারল্যান্ডকে হারানোর পথে খেলেন ৬১ রানের দারুণ এক ইনিংস। তার ৫৫ বলের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে। 

ওই ম্যাচে ২১ রান করেন রুমানা আহমেদ। থাইল্যান্ডের বিপক্ষে ১১ রানে জেতা ম্যাচে দলের সর্বোচ্চ অপরাজিত ২৮ রান করেন তিনি। এই পারফরম্যান্সে ১ ধাপ এগিয়ে রুমানা এখন ৬২ নম্বরে। 

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ নিচে নেমে গেছেন বাংলাদেশের সেরা অবস্থানে থাকা নিগার সুলতানা। এই কিপার-ব্যাটার আছেন ২৬তম স্থানে। মুর্শিদা খাতুনের ৩ ধাপ (৩৬ নম্বর), সালমা খাতুনের ২ ধাপ (৫৩ নম্বর), শামিমা সুলতানার ৩ ধাপ (৭৯ নম্বর) অবনতি হয়েছে। 

এই তালিকায় যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়ার বেথ মুনি। বোলারদের মধ্যে আগের মতোই সবার ওপরে ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন। 

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ নিচে নেমে ১৩ নম্বরে আছেন সালমা। এই তালিকায় তার ওপরে নেই বাংলাদেশের আর কেউ। নাহিদা আক্তার আছেন ৩২তম স্থানে। 

ফাইনালে আইরিশদের বিপক্ষে ২৪ রানে ৩ উইকেট নিয়ে বোলারদের তালিকায় ৪ ধাপ এগিয়েছেন রুমানা। তার অবস্থান ৫৬তম। 

বড় লাফ দিয়েছেন সানজিদা আক্তার মেঘলা। থাইল্যান্ডের বিপক্ষে স্রেফ ৭ রান দিয়ে ২ উইকেট নেওয়া এই বাঁহাতি স্পিনার আয়ারল্যান্ডের বিপক্ষে নেন ১৬ রানে দুটি। ১৩ ধাপ এগিয়ে তিনি এখন ৬৬ নম্বরে। 

মেয়েদের টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা সালমা। অষ্টম স্থানে আছেন তিনি। রুমানা ঢুকেছেন সেরা বিশে, আছেন ঠিক ২০ নম্বরে। এই তালিকায় শীর্ষে নিউ জিল্যান্ডের সোফি ডিভাইন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক