‘মনে হচ্ছিল বিসিসিআইয়ের ইভেন্ট’, ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আর্থার

মাঠে দর্শক সমর্থন খুব একটা না পেলেও হারের জন্য এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না পাকিস্তানের টিম ডিরেক্টর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2023, 06:01 PM
Updated : 14 Oct 2023, 06:01 PM

ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের গ্যালারি পরিণত হয় জনসমুদ্রে। তবে সেখানে পাকিস্তানি দর্শকদের সংখ্যা ছিল খুবই নগণ্য। এতে ভীষণ বিরক্ত পাকিস্তানের টিম ডিরেক্টর মিকি আর্থার। বিশ্বকাপকে আইসিসির নয়, বরং ভারতীয় ক্রিকেট বোর্ডের কোনো টুর্নামেন্ট বা দ্বিপাক্ষিক সিরিজ বলে মনে হচ্ছে তার।

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচটিতে ভারতের বিপক্ষে লড়াই জমাতেই পারেনি পাকিস্তান। তবে মাঠে দর্শক সমর্থন তেমন একটা না পেলেও এটিকে হারের জন্য অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না আর্থার।

প্রতিবেশী দুই দেশের রাজনৈতিক বৈরিতায় দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ প্রায় এক দশক ধরে। কেবল বহুজাতিক টুর্নামেন্টেই দেখা হয় তাদের। তবে ভিসা জটিলতায় খুব বেশি পাকিস্তানি সাংবাদিক ও দর্শক এখনও ভারতে যেতে পারেননি। সমাধানের জন্য আইসিসির কাছে চিঠিও দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আহমেদাবাদে শনিবার ভারত-পাকিস্তান ম্যাচে উপস্থিত ছিল এক লাখের বেশি দর্শক। পুরো স্টেডিয়াম ভারতের নীল জার্সির সমুদ্রে পরিণত হয়েছিল।

ব্যাটিংয়ে ভালো শুরুর পর নাটকীয় ধসে ১৯১ রানে গুটিয়ে যাওয়ার পর ৭ উইকেটের বড় হার সঙ্গী হয় পাকিস্তানের। ম্যাচের পর সংবাদ সম্মেলনে স্টেডিয়ামে পাকিস্তানি দর্শকদের অনুপস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেন আর্থার।

"নির্মম সত্যিটা হলো, এই ম্যাচকে আইসিসি ইভেন্ট বলে মনে হয়নি। দ্বিপাক্ষিক সিরিজের মতো মনে হয়েছে, বিসিসিআইয়ের ইভেন্টের মতো মনে হয়েছে। স্টেডিয়ামের মাইকে ‘দিল দিল পাকিস্তান’ খুব একটা শুনতে পাইনি। এসব ব্যাপার (ম্যাচে) প্রভাব রাখে, কিন্তু আমি এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাব না।”

এই ম্যাচের আগে মাত্র ছয় জন পাকিস্তানি সাংবাদিক ভারতে যেতে পারেন। আইসিসি আগেই বলেছে, তারা ভিসা সমস্যার সমাধান করার চেষ্টা করছে।

বিষয়টি বিশ্বকাপের জন্য ঠিক কি-না, এমন প্রশ্নে আর্থার বলেন, ‘দেখুন, এটা নিয়ে মন্তব্য করতে পারব বলে মনে হয় না। আমি জরিমানা দিতে চাই না।"