অভিজ্ঞদের নিয়ে নামিবিয়ার বিশ্বকাপ দল

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে ১৩ জনকে রেখেছে নামিবিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 03:03 PM
Updated : 13 Sept 2022, 03:03 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অভিজ্ঞদের উপরই আস্থা রেখেছে নামিবিয়া। সংযুক্ত আরব আমিরাতে খেলা স্কোয়াডের ১৩ জনকে রেখেছে অস্ট্রেলিয়া আসরের দলে।

টানা দ্বিতীয় বিশ্বকাপে খেলতে যাওয়া নামিবিয়া মঙ্গলবার ১৬ সদস্যের দল ঘোষণা করেছে।

মাত্র ৩ ম্যাচ খেলেই বিশ্বকাপ দলে জায়গা পেয়ে গেছেন ডিভান লা কুক। ১৯ বছর বয়সী এই ব্যাটসম্যানের মতোই প্রথমবারের মতো বৈশ্বিক আসরে খেলতে যাচ্ছেন কিপার ব্যাটসম্যান লোহান লোরেন্স ও পেসার টানগেনি লুনগামেনি।

গত মে মাসে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টির আঙিনায় পা রাখেন লা কুক। অভিষেক ম্যাচে ওপেনিংয়ে নেমে ৫ ছক্কা ও ৩ চারে খেলেন ৪৩ বলে ৬৬ রানের ইনিংস। পরে আরও দুই ম্যাচে করেন যথাক্রমে ৯ ও ১৪ রান।

২০১৫ সালে টি-টোয়েন্টিতে পথচলা শুরু হয় লোরেন্সের। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একমাত্র ম্যাচ খেলেন ২০১৯ সালের অগাস্টে। তিন বছর পর পর আবারও এই সংস্করণে দেশকে প্রতিনিধিত্ব করার হাতছানি তার সামনে।

২৩ বছর বয়সী লোরেন্স এখন পর্যন্ত ১৩টি স্বীকৃত টি-টোয়েন্টি খেলেছেন। দুই ফিফটিতে করেছেন ৩০৬ রান, স্ট্রাইক রেট ১৩৮.৪৬।

এই দুইজনের তুলনায় অবশ্য ভালোই অভিজ্ঞ লুনগামেনি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৩০ ম্যাচে তার শিকার ২০ উইকেট। ৩০ বছর বয়সী বাঁহাতি পেসার এখন পর্যন্ত ১৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন ১২টি।

গত আসরে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছিল নামিবিয়া। প্রাথমিক পর্বে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছিল সেবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়া দলটি। সুপার টুয়েলভে স্কটল্যান্ডকে হারিয়ে দিয়েছিল তারা।

আরব আমিরাতে চমৎকার পারফরম্যান্স করা দলটিকে অস্ট্রেলিয়ার আসরেও নেতৃত্ব দেবেন গেরহার্ড এরাসমাস। সেবার দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ানো দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার ডেভিড ভিসা আছেন এবারের নামিবিয়া দলেও।

নামিবিয়ার কোচিং স্টাফ ঠাসা দক্ষিণ আফ্রিকানদের দিয়ে। তাদের প্রধান কোচ পিয়েরে ডি ব্রুইন, সহকারি কোচ অ্যালবি মরকেল ও বোলিং পরামর্শক মর্নে মরকেল; তিনজনই দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার। মরকেল দুই ভাই জাতীয় দলে খেললেও ডি ব্রুইনের সেই সুযোগ হয়নি।

ডি ব্রুইন ও অ্যালবি নামিবিয়ার গত বিশ্বকাপের কোচিং স্টাফেও ছিলেন।

আগামী ১৬ অক্টোবর এশিয়া কাপের শিরোপা জয়ী শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে নামিবিয়ার বিশ্বকাপ অভিযান। প্রাথমিক পর্বে ‘এ’ গ্রুপে থাকা দলটির বাকি দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও আরব আমিরাত।

নামিবিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ দল: গেরহার্ড এরাসমাস (অধিনায়ক), ডেভিড ভিসা, বেন শিকঙ্গো, জেজে স্মিট, রুবেন ট্রাম্পেলমান, কার্ল বার্কেনস্টক, জেন গ্রিন, স্টিভেন বার্ড, বের্নার্ড শুলজ, পিকি ইয়া ফ্রান্স, ইয়ান নিকোল লফটি-ইটন, ইয়ান ফ্রাইলিঙ্ক, মাইকেল ফন লিনগেন, ডিভান লা কুক, লোহান লোরেন্স ও টানগেনি লুনগামেনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক