র‍্যাঙ্কিংয়ে নিগার-সালমার উন্নতি

টি-টোয়েন্টির ব্যাটারদের তালিকায় ৫ ধাপ এগিয়েছেন নিগার, অলরাউন্ডারদের মধ্যে সালমার অগ্রগতি ২ ধাপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 09:24 AM
Updated : 20 Sept 2022, 09:24 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে পরপর দুই ম্যাচে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন নিগার সুলতানা। তার দারুণ ব্যাটিংয়ের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টি-টোয়েন্টিতে নারী ব্যাটারদের তালিকায় ৫ ধাপ এগিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

মেয়েদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ মঙ্গলবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। অলরাউন্ডাদের মধ্যে সালমা খাতুনের উন্নতি দুই ধাপ।

আবু ধাবিতে গত রোববার আয়ারল্যান্ডের বিপক্ষে ৫৩ বলে ১ ছক্কা ও ১০ চারে ৬৭ রানের চমৎকার এক ইনিংস খেলেন নিগার। ১৪৩ রানের পুঁজি নিয়ে আইরিশদের ১৪ রানের হারায় বাংলাদেশ। জয়ের ভিত গড়ে দেওয়া ইনিংস খেলে নিগার জেতেন ম্যাচ সেরার পুরস্কার। 

পরদিন স্কটল্যান্ডের বিপক্ষে ৭৮ রানের লক্ষ্যে ৫ চারে ৩৪ রান করেন এই কিপার-ব্যাটার। দারুণ দুটি ইনিংসের সুবাদে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে এখন ২৩ নম্বরে নিগার। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে তার ওপরে নেই কেউ।

পরের অবস্থানে কোভিড-১৯ পজিটিভ হয়ে এই ম্যাচগুলোতে খেলতে না পারা ফারজানা হক। অভিজ্ঞ এই ব্যাটার আছেন ৪৬তম স্থানে। সালমার অবস্থান ৪৯তম।

প্রথম ম্যাচে দারুণ ব্যাটিংয়ে ৭ চারে ৪০ বলে ৪৮ রানের ইনিংস খেলা শামিমা সুলতানারও উন্নতি হয়েছে। ৬ ধাপ এগিয়ে এই ওপেনার আছেন যৌথভাবে ৭২ নম্বরে।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়ার বেথ মুনি। দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দুই নম্বরে জায়গা করে নিয়েছেন ভারতের স্মৃতি মান্ধানা। এক ধাপ নেমে তিনে আরেক অস্ট্রেলিয়ান মেগ ল্যানিং।

বোলারদের তালিকায় আগের মতোই সেরা ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন। দুইয়ে তার সতীর্থ সারাহ গ্লেন। দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল আছেন তিনে।

বোলারদের মধ্যে বাংলাদেশের সেরা ১৩তম অবস্থান সালমার। আয়ারল্যান্ডকে হারানোর পথে বড় অবদান ছিল তার। অফ স্পিনে ৩ উইকেট নেন স্রেফ ১৯ রান দিয়ে। পরে স্কটল্যান্ডের বিপক্ষে ১৬ রান দিয়ে ধরেন এক শিকার।

নাহিদা আক্তার আছেন ৩২তম স্থানে, রুমানা আহমেদের অবস্থান ৪৩তম। ফাহিমা খাতুন দুই ধাপ পিছিয়ে ৭৫ নম্বরে। ৮ ধাপ এগিয়ে ৮২তম স্থানে জায়গা করে নিয়েছেন রিতু মনি।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও বাংলাদেশের সেরা সালমা। ৭ নম্বরে উঠে এসেছেন তিনি স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস ও পাকিস্তানের নিদা দারকে পেছনে ফেলে। এই তালিকায় শীর্ষে নিউ জিল্যান্ডের সোফি ডিভাইন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক