ক্রিকেটার ধোনির শেষ আইপিএল?

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর মহেন্দ্র সিং ধোনির ক্রিকেটার সত্ত্বা এখন টিকে আছে কেবল আইপিএলে। তবে সেখানেও এখন মিলছে শেষের আভাস। স্বয়ং ধোনিই নিশ্চিত করলেন, আইপিএলের পরের আসরে তার খেলা অনিশ্চিত। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 03:51 PM
Updated : 7 Oct 2021, 03:51 PM

আইপিএলের চলতি আসরে লিগ পর্বে নিজেদের সব শেষ লিগ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে বৃহস্পতিবার মাঠে নামে চেন্নাই সুপার কিংস। এই ম্যাচের টসের পর ধোনি জানান তার ভবিষ্যৎ ভাবনা।

চেন্নাইয়ের কর্তারা অবশ্য নানা সময়ই বলেছেন, ধোনি যতদিন চান, এই ফ্র্যাঞ্চাইজিতে রাখা হবে তাকে। পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের আগে ধোনি বললেন, ২০০৮ সাল থেকে নেতৃত্ব দিয়ে যাওয়া দলটিতে পরের মৌসুমেও তিনি থাকছেন নিশ্চিতভাবেই। তবে নিশ্চিত নন নিজের ভূমিকা নিয়ে।

“আমাকে পরের মৌসুমে হলুদ জার্সিতেই আমাকে দেখবেন। তবে চেন্নাইয়ের হয়ে খেলব কি না, কে জানে!”

ভবিষ্যৎ নিয়ে উপস্থাপক ড্যানি মরিসনের এক প্রশ্নের জবাবেও পরিষ্কার হয়নি ধোনির ভাবনা।

“সামনে অনেক অনিশ্চয়তা আছে। নতুন দুটি দল আসছে। আমরা জানি না, খেলোয়াড় ধরে রাখার নিয়ম বা অন্যান্য ব্যাপারগুলো কী হবে।”

পরের আসর থেকে আইপিএলে দল বেড়ে হবে ১০টি। এর আগে একটি বড় নিলাম হওয়ার কথা। এর অর্থ, দলগুলো অল্প কয়েকজন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে। আবেগের জায়গা থেকে ধোনিকে ছেড়ে দেওয়া চেন্নাইয়ের জন্য কঠিন। তিনটি শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়া কিপার-ব্যাটসম্যান চেন্নাই শহর ও ফ্র্যাঞ্চাইজির সঙ্গে গভীরভাবে জড়িয়ে আছেন। তবে ব্যাট হাতে তার কার্যকারিতা গত দুই মৌসুমে কমে গেছে।

গত আসরের শুরু থেকে তার গড় ১৯.৭৩ ও স্ট্রাইক রেট ১০৮.৪২। ২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত লম্বা সময়ে তার গড় ৪২.২০, স্ট্রাইক রেট ১৩৭.৮৫।

বৃহস্পতিবারের ম্যাচে রবি বিষ্ণইয়ের গুগলিতে তিনি বোল্ড হন ১৫ বলে ১২ রান করে। আগের ম্যাচে তার ২৭ বলে ১৮ রানের ইনিংস আলোচনার খোরাক জোগায় প্রচুর। চলতি আসরে ১০ ইনিংসে তার রান ১৩.৭১ গড়ে ৯৬, স্ট্রাইক রেট ৯৫.০৪। নেতৃত্বে যদিও তিনি বরাবরের মতোই সফল এখনও পর্যন্ত, সবার আগে প্লে অফ নিশ্চিত করেছে তার দল।

গত দুই বছর ধরে প্রতিযোগিতামূলক ক্রিকেটের মধ্যে কেবল আইপিএলই খেলছেন ধোনি। ২০১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে সবশেষ ম্যাচ খেলার এক বছরের বেশি সময় পর ২০২০ সালের অগাস্টে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তিনি।

খেলোয়াড়ি জীবন শেষে চেন্নাইয়ে ধোনির সম্ভাব্য ভূমিকা কেমন হতে পারে, তার একটি ধারণা মিলতে পারে জাতীয় দল থেকে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠের বাইরের একটি দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। বিরাট কোহলির ভারতীয় দলের মেন্টর করা হয়েছে তাকে।