রশিদ খানের খুব কাছে শামসি

পাকিস্তানের বিপক্ষে তাবরাইজ শামসির দারুণ বোলিংয়ের প্রতিফলন পড়েছে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে। তিন ধাপ এগিয়ে দুই নম্বরে উঠেছেন তিনি। অনেক দিন ধরে এই সংস্করণে চূড়ায় থাকা রশিদ খানের খুব কাছে এখন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি এই রিস্ট স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 11:47 AM
Updated : 15 Feb 2021, 11:48 AM

আইসিসির সোমবার প্রকাশ করা সবশেষ র‍্যাঙ্কিংয়ে দেখা যাচ্ছে আফগান লেগ স্পিনার রশিদের চেয়ে কেবল ৩ পয়েন্টে পিছিয়ে শামসি।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৬ উইকেট নেন ৩০ বছর বয়সী এই স্পিনার। ৭৩৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তিনি। রেটিং ও অবস্থান দুটোই তার ক্যারিয়ার সেরা। রশিদের পয়েন্ট ৭৩৬।

এক ধাপ করে নেমে পরের তিনটি স্থানে আছেন মুজিব উর রহমান, আদিল রশিদ ও অ্যাডাম জ্যাম্পা। সেরা দশের বাকি পাঁচ স্থানে হয়নি কোনো পরিবর্তন।

পাঁচ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছেন পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সেরা বোলিংয়ের রেকর্ড গড়া ডোয়াইন প্রিটোরিয়াস ৭০ ধাপ এগিয়ে আছেন ৫১ নম্বরে।

প্রথম দুই ম্যাচের ব্যাটিং ব্যর্থতায় দুই ধাপ নেমে গেছেন বাবর আজম। চার নম্বরে আছেন পাকিস্তান অধিনায়ক। এক ধাপ করে এগিয়ে দুই ও তিনে যথাক্রমে লোকেশ রাহুল ও অ্যারন ফিঞ্চ। যথারীতি শীর্ষে আছেন ইংল্যান্ডের দাভিদ মালান।

সেরা ১০ এ পরিবর্তন আর একটি। এক ধাপ নেমে ছয় নম্বরে রাসি ফন ডার ডাসেন। পাঁচে উঠে এসেছেন গ্লেন ম্যাক্সওয়েল।

একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে সিরিজ সেরার পুরস্কার জেতা মোহাম্মদ রিজওয়ান দিয়েছেন লম্বা লাফ। ক্যারিয়ার সেরা ৪৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ১১৬ ধাপ এগিয়ে ৪২ নম্বরে পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান।

৭ ধাপ এগিয়ে ১৭ নম্বরে আছেন রিজা হেনড্রিকস। শেষ ম্যাচে অপরাজিত ৮৫ রানের দারুণ ইনিংস খেলা ডেভিড মিলারও ৭ ধাপ এগিয়েছেন। তিনি উঠে এসেছেন ২২ নম্বরে।

অলরাউন্ডারদের সেরা পাঁচে কোনো পরিবর্তন হয়নি। আগের মতো সবার উপরে মোহাম্মদ নবি, দুইয়ে সাকিব আল হাসান ও তিনে গ্লেন ম্যাক্সওয়েল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক