বিগ থ্রিকে বার্কলের ‘না’

শশাঙ্ক মনোহরের বিদায়ের পর ‘বিগ থ্রি’ নিয়ে নতুন ভাবনা শুরু হয় কি না এনিয়ে কেউ কেউ শঙ্কিত ছিলেন। তবে সবাইকে আশ্বস্ত করেছেন আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বার্কলে। এই বিগ থ্রি ভাবনায় সমর্থন নেই তার। সব সদস্য দেশই পাবে সমান প্রাধান্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2020, 12:27 PM
Updated : 26 Nov 2020, 12:27 PM

২০১৪ সালে ভারতের এন শ্রীনিবাসন আইসিসির দায়িত্ব নেওয়ার পর মূলত তার ভাবনা ও উদ্যোগ থেকেই জন্ম হয়েছিল বিগ থ্রি ধারণার। যেটি নিয়ে সে সময় আলোচনা-সমালোচনা হয়েছিল তুমুল।

ভারতের সঙ্গে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বোর্ড মিলে বিশ্ব ক্রিকেটে ছড়ি ঘোরানোর পরিকল্পনা করা হয়েছিল। আইসিসির রাজস্বের একটা বড় অংশ এই তিন বোর্ড মিলে ভাগাভাগি করে নেওয়ার ছক করা হয়েছিল। আর্থিক দাপটের পাশাপাশি বিশ্ব ক্রিকেটের সার্বিক কতৃত্বও থাকত তাদের হাতে। অন্য দেশের বোর্ডগুলো ছিল অস্তিত্বের সঙ্কটে।

তবে এই উদ্যোগ টেকেনি মনোহরের জন্য। ২০১৫ সালের নভেম্বরে নাটকীয় এক পালাবদলে মনোহরের আবির্ভাবে ভেস্তে যায় সব।

আইসিসির ভিডিওতে এবার নিউ জিল্যান্ডের বার্কলে জানালেন, তিনিও এই ধারনার পক্ষে নন।

“আমি যতটা জানি, এখন ‘বিগ থ্রি’ বলতে কিছু নেই। আমি এটাকে একেবারেই সমর্থন করি না। সব সদস্যই গুরুত্বপূর্ণ এবং সবাইকে সমানভাবে প্রাধান্য দেওয়া উচিত। সদস্যদের উদ্বেগের বিষয় বিভিন্ন হতে পারে, এটা গ্রহণযোগ্য…”

“আমি স্বীকার করি যে, কিছু বড় দল টুর্নামেন্ট আয়োজন ও রাজস্বের ক্ষেত্রে আইসিসির জন্য নির্দিষ্ট চাহিদা পূরণ করতে পারে। তাই সেটাকে আমাদের বিবেচনায় নিতে হবে, তবে এখানে ‘বিগ থ্রি’ বলতে কিছু নেই।”

দুইবার নির্বাচনের পর গত মঙ্গলবার আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হন বার্কলে। ইমরান খাজাকে হারিয়ে মনোহরের পর আইসিসির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান হলেন নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান।