এটিই বাংলাদেশি ব্র্যান্ডের ক্রিকেট!

ইনিংসের শুরুতে নেই বিস্ফোরক কোনো ব্যাটসম্যান। মাঝে নেই ঝড় তোলার কেউ। প্রতিপক্ষের বোলিংকে তুলোধুনো করার জন্য শেষেও নেই তেমন কেউ। টি-টোয়েন্টি ক্রিকেটে কোন ঘরানার ক্রিকেট খেলবে বাংলাদেশ? উত্তর মিলেছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি। তামিম ইকবালের মতে, এটিই হতে পারে টি-টোয়েন্টিতে বাংলাদেশি ব্র্যান্ড।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2018, 03:32 PM
Updated : 11 March 2018, 06:53 PM

শ্রীলঙ্কার বিপক্ষে ২১৫ রান তাড়ায় বাংলাদেশ জিতেছে ব্যাটিং ইউনিট জ্বলে ওঠায়। এত বিশাল রান তাড়ায় ফিফটি মাত্র একটি। কিন্তু নিজের কাজটা করে এসেছেন উইকেটে যাওয়া প্রায় সবাই।

তামিম ইকবাল ও লিটন দাস দলকে এনে দিয়েছেন উড়ন্ত সূচনা। সৌম্য সরকার জুটিতে সঙ্গ দিয়েছেন মুশফিকুর রহিমকে। মাহমুদউল্লাহ মিটিয়েছেন সময়ের দাবি। মাঝের সময়টা থেকে দলকে টেনে শেষের ঠিকানায় নিয়ে গেছেন মুশফিক।

এই ম্যাচে যেভাবে খেলেছে দল, সেটিতেই ভবিষ্যতের ছবি খুঁজে দেখতে পেয়েছেন তামিম। তার মতে, এভাবে খেলেই নিজেদের একটা আলাদা ঘরানা তৈরি করা সম্ভব।

“এই সংস্করণে আমাদের উন্নতির অনেক জায়গা আছে। আমদের হয়তো পাওয়ার হিটার ততটা নেই। কিন্তু আমরা কোনোভাবে পরিকল্পনা করতে পারি এবং বাংলাদেশি ব্র্যান্ডের টি-টোয়েন্টি খেলতে পারি। এটি খুব গুরুত্বপূর্ণ।”

“বিশেষ করে এই ধরনের জয়ের পর ছেলেরা জানবে যে কিভাবে এত বড় রান তাড়া করে হয়, ইনিংস সাজাতে হয়। ব্যাপারটা শুধু চার-ছক্কা মারা নয়, স্মার্ট ক্রিকেট খেলতে হবে। এই ম্যাচ অনেক বিশ্বাস জোগাবে। তবে এটাই শেষ নয়, কেবলই শুরু।”

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ঘাটতির জায়গাগুলো নিয়ে হাহাকার অনেক দিনের। উন্নতির উপায় নিয়েও গবেষণা কম হয়নি। তামিমের বিশ্বাস, সমাধান লুকিয়ে শ্রীলঙ্কা ম্যাচের মতোই স্মার্ট ক্রিকেটে।

“আমাদের একজন ধোনি নেই যে সাতে নেমে খেলা শেষ করে আসবে। কিংবা একজন ক্রিস গেইল নেই যে শুরু থেকেই ঝড় তুলবে। কিন্তু আমরা স্মার্ট ক্রিকেটার হতে পারি।”

“এই ফরম্যাটে আমরা এখনও শিখছি। ম্যাচটি আমাদের অনেক আত্মবিশ্বাস জোগাবে। আমাদের উচিত বাংলাদেশি ব্র্যান্ডের ক্রিকেট খেলা। আমরা ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজকে অনুসরণ করতে পারি না। কারণ তাদের ক্রিকেটাররা ভিন্ন ঘরানার। আমাদের ভিন্ন। আমাদের একটি দল হিসেবে খেলতে হবে।”