যুক্তরাষ্ট্রে কোচিং করাতে রোমাঞ্চ নিয়ে অপেক্ষায় পন্টিং

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের কোচ সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়ক এবার কোচিং করাবেন যুক্তরাষ্ট্রে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 05:22 AM
Updated : 7 Feb 2024, 05:22 AM

খেলোয়াড়ি জীবনে যেমন সময়ের সেরাদের একজন ছিলেন রিকি পন্টিং, কোচ হিসেবেও তেমনি নিজের আলাদা অবস্থান তিনি গড়তে পেরেছেন। তার কোচিংয়ের সীমানা এবার বাড়ছে আরও। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক এবার কোচ হিসেবে পা রাখছেন যুক্তরাষ্ট্রের ক্রিকেটে। 

যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটের (এমএলসি) দ্বিতীয় মৌসুম থেকে ওয়াশিংটন ফ্রিডমের কোচের দায়িত্ব নিচ্ছেন পন্টিং। অস্ট্রেলিয়া সর্বকালের সফলতম ব্যাটসম্যান ও ক্রিকেট ইতিহাসের সফলতম অধিনায়কদের একজনের সঙ্গে দলটির চুক্তি দুই বছরের। 

প্রথম মৌসুমে আরেক অস্ট্রেলিয়ান কোচ গ্রেগ শিফার্ডের কোচিংয়ে তৃতীয় হয়েছিল ওয়াশিংটন ফ্রিডম। তবে অস্ট্রেলিয়ান ক্রিকেটের খুবই সম্মানীয় এই কোচ ওয়াশিংটনের দায়িত্বটি ছেড়ে দেন সিডনি সিক্সার্স ও নিউ সাউথ ওয়েলসের দায়িত্বে আরও বেশি মনোযোগ দেওয়ার জন্য। তার জায়গাতেই নেওয়া হলো পন্টিংকে।

৪৯ বছর বয়সী পন্টিং বিবৃতিতে বললেন, শিফার্ডের কাজকেই আরও এগিয়ে নিতে চান তিনি। 

“২০২৪ আসরে ওয়াশিংটন ফ্রিডমের দায়িত্ব নিতে আমি খুবই রোমাঞ্চিত। যুক্তরাষ্ট্রে ক্রিকেট সত্যিকার অর্থেই উন্নতির পথে আছে এবং মেজর লিগ ক্রিকেটে সম্পৃক্ত হতে মুখিয়ে আছি আমি।” 

“ওয়াশিংটন ফ্রিডমে সবার কাজ নিয়েই মুগ্ধ আমি। সত্যি বলতে, আমার সঙ্গী গ্রেগ শিফার্ডের জায়গায় সুযোগ পাওয়া যেমন অবিশ্বাস্য অনুভূতি, কারণ আমি জানি যে, একটি ফ্র্যাঞ্চাইজির ভিত গড়ে তোলায় তার চেয়ে উপযুক্ত কেউ সম্ভবত হতে পারে না। তার রেখে যাওয়া কাজকেই আগামী মৌসুমে আরও এগিয়ে নিতে চাই।” 

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচের দায়িত্বও পালন করছেন পন্টিং। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি আসরে আগে মুম্বাই ইন্ডিয়ান্সের কোচিংয়ে সফল হয়েছেন ট্রফি জিতে। এছাড়া অস্ট্রেলিয়া জাতীয় দলে স্বল্পকালীন পরামর্শকের দায়িত্বও পালন করেছেন তিনি কয়েক দফায়।