রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারিয়ে সোনার পদক অস্ট্রেলিয়ার

কমনওয়েলথ গেমসে মেয়েদের ক্রিকেটে শ্রেষ্ঠত্ব বিশ্ব চ্যাম্পিয়নদেরই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 03:36 AM
Updated : 8 August 2022, 03:36 AM

একদিনের ম্যাচ আর টি-টোয়েন্টি-মেয়েদের ক্রিকেটের দুটি বিশ্বকাপেরই বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অপ্রতিরোধ্য দলটির বিজয় নিশান উড়ল এবার কমনওয়েলথ গেমসে। উত্তেজনাপূর্ণ ফাইনালে ভারতকে হারিয়ে এখানেও শ্রেষ্টত্ব অস্ট্রেলিয়ার।

বার্মিংহামে রোববার শেষ ওভারে নিষ্পত্তি হওয়া ফাইনালে ভারতকে ৯ রানে হারিয়ে সোনার পদক জিতে নেয় অস্ট্রেলিয়া।

এবারের আসর দিয়ে ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরেছে ক্রিকেট। এবারের আগে ১৯৯৮ সালে কুয়ালা লামপুর গেমসে ছিল ছেলেদের ক্রিকেট। স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে সেবার সোনা জিতেছিল শন পোলকের দক্ষিণ আফ্রিকা। দুই যুগ পর ক্রিকেট ফেরার আসরে এবার ছিল শুধু মেয়েদের ক্রিকেট। টি-টোয়েন্টি সংস্করণের গেমসে অংশ নেওয়ার সুযোগ পায় ৮টি দল।

এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে রোববার ফাইনালে টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া ২০ ওভারে তোলে ১৬১ রান। ওপেনার বেথ মুনি ৪১ বলে করেন ৬১ রান। দ্বিতীয় উইকেটে অধিনায়ক মেগ ল্যানিংয়ের সঙ্গে তিনি গড়েন ৪৭ বলে ৭৪ রানের জুটি।

ল্যানিং আউট হন ২৬ বলে ৩৬ রান করে। পাঁচে নেমে অ্যাশলি গার্ডনার করেন ১৫ বলে ২৫। শেষ দিকে র‌্যাচেল হেইন্সের ব্যাট থেকে আসে ১০ বলে অপরাজিত ১৮ রান।

ভারতের পেসার রেনুকা সিং ২ উইকেট নেন ২৫ রানে। অফ স্পিনার স্নেহ রানাও ২ উইকেট নেন, তবে খরচ করেন ৩৮ রান।

রান তাড়ায় ভারত দুই ওপেনার শেফালি ভার্মা ও স্মৃতি মান্দানাকে হারায় তিন ওভারের মধ্যেই। তবে জেমিমা রদ্রিগেজ ও অধিনায়ক হারমানপ্রিত কৌর দারুণ জুটিতে লড়াইয়ে রাখেন দলকে। ৭১ বলে ৯৬ রানের জুটি গড়েন দুজন।

শেষ ৬ ওভারে ভারতের প্রয়োজন ছিল ৫০, উইকেট তখনও বাকি ৮টি। সেই দাবি মেটাতে গিয়েই পথ হারায় তারা। ৩৩ বলে ৩৩ রান করা জেমিমাকে বোল্ড করে জুটি ভাঙেন মেগান শুট।

৪৩ বলে ৬৫ রান করা হারমানপ্রিতকে থামান গার্ডনার। উইকেটের দেখা পান তিনি পরপর দুই বলে। শেষ সময়র দ্রুত রান তোলার চেষ্টায় একের পর এক উইকেট হারিয়ে ভারত গুটিয়ে যায় তিন বল বাকি থাকতে। ৩৪ রানের মধ্যে শেষ ৮ উইকেট হারিয়ে তারা থেমে যায় ১৫২ রানে।

অস্ট্রেলিয়ার অফ স্পিনার গার্ডনার ৩ উইকেট নেন ১৬ রানে, মূল স্ট্রাইক বোলার শুট ২৭ রানে নেন ২টি।

সোনার পদকের ম্যাচের আগে স্বাগতিক ইংলিশ মেয়েদের আশা গুঁড়িয়ে ৮ উইকেটের জয়ে ব্রোঞ্জ জিতে নেয় নিউ জিল্যান্ড।

বাছাইপর্বের ফাইনালে হেরে যাওয়ায় বাংলাদেশ খেলতে পারেনি এই কমনওয়েলথ গেমসে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক