বুয়েটের মূল ভর্তি পরীক্ষা দিলেন ৬ হাজার ৩৯ জন

প্রাক-নির্বাচনি পরীক্ষায় অংশ নেওয়া ১৫ হাজার ৪৪৩ জনের মধ্যে মূল পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছিলেন ৬ হাজার ৭৪ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 12:08 PM
Updated : 9 March 2024, 12:08 PM

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার প্রথম ধাপে মডিউল ‘এ' পরীক্ষা সকাল ১০টা হতে দুপুর ১২টা এবং দ্বিতীয় ধাপে মডিউল ‘বি' পরীক্ষা বেলা ২টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রকৌশল বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মডিউল ‘এ’ এবং প্রকৌশল বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগের জন্য মডিউল ‘বি’, এ দুই শিফটে ভর্তি পরীক্ষা হয়।

প্রথম ধাপে ‘ক' ও ‘খ' গ্রুপের জন্য গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ে পরীক্ষা এবং দ্বিতীয় ধাপে ‘খ' গ্রুপের জন্য উন্মুক্ত পাঠ্যসূচিতে মুক্তহস্ত অঙ্কন এবং দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়।

বর্তমানে বুয়েটের ভর্তি পরীক্ষা দুই ধাপে অনুষ্ঠিত হয়। প্রথম ধাপে প্রাক-নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত গত ২৪ ফেব্রুয়ারি, যাতে অংশ নেন ১৫ হাজার ৪৪৩ জন।

ওই পরীক্ষার ফলের ভিত্তিতে মোট ৬ হাজার ৭৪ জন শিক্ষার্থী মূল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য নির্বাচিত হন। তাদের মধ্যে ৬ হাজার ৩৯ জন মূল পরীক্ষায় অংশ নিয়েছেন।

এবারের ভর্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ মিলে ৩টি (কোনো বিভাগে ১ টি আসনের বেশী নয়) এবং স্থাপত্য বিভাগের জন্য ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট ১ হাজার ৩০৯টি আসন রয়েছে।

কেমিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়ালস কৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের অধীনে ১৩টি বিভাগে স্নাতক শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

চূড়ান্ত ভর্তির জন্য নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা আগামী ৩১ মার্চ প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।