ভাড়া বাড়াল পাঠাও, ওভাইয়ে গাড়ির ভাড়াও বাড়ছে

ওভাই তাদের সিএনজিচালিত অটোরিকশার ভাড়া বাড়াচ্ছে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 06:25 PM
Updated : 14 August 2022, 06:25 PM

জ্বালানি তেলের দাম বাড়ায় পাঠাও বাইকের ভাড়া গড়ে ১৬ থেকে ১৮ শতাংশ বেড়েছে।

তবে আরেক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ওভাই তাদের সিএনজিচালিত অটোরিকশার ভাড়া না বাড়ালেও গাড়ির ভাড়া ‘কিছুটা’ বাড়বে বলে জানিয়েছে।

পাঠাও ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে সেবা দেয়। আর ওভাইয়ের সেবা চালু আছে শুধু ঢাকায়।

পাঠাওয়ের নতুন ভাড়ার তালিকা অনুযায়ী, ঢাকায় প্রতি কিলোমিটারের ভাড়া ১২ টাকা থেকে বেড়ে ১৫ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৩০ টাকা থেকে ৫০ টাকা হবে। তবে বেইজ ফেয়ার বাড়ছে না, ২৫ টাকাই থাকছে। আর প্রতি মিনিট অপেক্ষার জন্য আগের মতোই ৫০ পয়সা করে দিতে হবে। ইনস্যুরেন্স ফিও আগের মতোই এক টাকা থাকছে।

চট্টগ্রামে পাঠাওয়ের বাইকের প্রতি কিলোমিটারের ভাড়া ১০ টাকা থেকে বেড়ে ১২ টাকা ৫০ পয়সা করা হচ্ছে। সর্বনিম্ন ভাড়া ৩০ টাকা থেকে বেড়ে ৪০ টাকা করা হয়েছে।

সিলেট শহরের জন্য প্রতি কিলোমিটারের ভাড়া ৬ টাকা ৫০ পয়সা থেকে বেড়ে ৮ টাকা ৫০ পয়সা হচ্ছে। এছাড়া অন্যান্য চার্জ আগের মতোই থাকছে।

পাঠাওয়ের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তেলের দাম বেড়ে যাওয়ায় পাঠাওয়ের ভাড়া বাড়াতে হয়েছে।

“আমাদের রাইডারদের পরিচালন ব্যয় বেড়ে গেছে। আমরা নতুন এই ভাড়া এমনভাবে সমন্বয় করেছি যাতে গ্রাহকদের জন্য এই রাইডের প্রাপ্যতা নিশ্চিত হয়। গ্রাহকদের অনুরোধ করছি, তারা যেন রাইডাদের এ বিষয়ে প্রয়োজনীয় সহায়তা করেন।”

ওভাইয়ের নির্বাহী পরিচালক রাহিদ ইশতিয়াক চৌধুরী এক বিবৃতিতে জানিয়েছেন, ওভাইয়ের অটোরিকশাগুলো সিএনজিতে চলে। ফলে এই যানের ভাড়া বাড়ছে না।

“সিএনজিচালিত অটোরিকশার ভাড়া বাড়ছে না। এটা আমাদের গ্রাহকসেবার পরিধি বাড়ানোর বড় একটা সুযোগ। তবে প্রাইভেটকারের ভাড়া সামান্য বাড়তে পারে।”

প্রাইভেটকারের ভাড়া বাড়লে সেটা কত বাড়বে, সে বিষয়ে পরিষ্কার করে কিছু বলেননি রাহিদ।

গত ৫ অগাস্ট রাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার, যা ৬ অগাস্ট থেকেই কার্যকর হয়।

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, প্রতি লিটার পেট্রল ১৩০ টাকা এবং অকটেনের দাম বেড়ে ১৩৫ টাকা লিটার হয়েছে।

তেলের দাম বাড়ানোর পর শনিবারই বাড়ানো হয় যাত্রীবাহী বাসের ভাড়া। লঞ্চের ভাড়াও বাড়ানোর প্রক্রিয়া চলছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক