অর্থনৈতিক অঞ্চলে সৌদি আরবকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

ঢাকা সফররত সৌদি বাণিজ্যমন্ত্রীকে বাংলাদেশে তেল শোধনাগার স্থাপনেরও আহ্বান জানান শেখ হাসিনা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 06:59 PM
Updated : 10 March 2023, 06:59 PM

সৌদি আরবের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) জমি বরাদ্দের প্রস্তাব দিয়ে মধ্যপ্রাচ্যের দেশটিকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার ঢাকা সফররত সৌদি বাণিজ্যমন্ত্রী মাজেদ বিন আবদুল্লাহ আল কাসাবির সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান শেখ হাসিনা।

এদিন সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন সৌদি মন্ত্রীর নেতৃত্বে নয় সদস্যের একটি প্রতিনিধি দল। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের বরাতে এ সংবাদ জানায় বাসস।

প্রেস বিফ্রিংয়ে প্রেস সচিব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবকে বাংলাদেশে তেল শোধনাগার স্থাপনেরও প্রস্তাব দিয়েছেন। বৈঠকে উভয়ে পারস্পরিক স্বার্থে দুই দেশের ব্যবসা বাড়ানোর বিষয়েও আলোচনা করেন।

সৌদি আরবের মন্ত্রী বলেন, তার দেশের শীর্ষ বিনিয়োগকারীরা বাংলাদেশে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশে আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রতা সমাধানের মাধ্যমে বিনিয়োগ পদ্ধতি সহজ করার আহ্বান জানান।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, তিনি ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বিনিয়োগ পদ্ধতি সহজ ও দ্রুত করার জন্য বলেছেন।

প্রতিবেশী দেশগুলোতে বিশাল বাজার থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, এসব দেশের সঙ্গে জলপথসহ সব পথে কানেকটিভিটি জোরদার করার মাধ্যমে তার সরকার পণ্য পরিবহন ব্যবস্থা সহজ ও মসৃণ করতে কাজ করছে।

নদী খনন করে জলপথের নাব্য বাড়ানোর মাধ্যমে জলপথকে সচল করে তোলা হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সরকার এদেশের শ্রমিকদের সৌদি আরবে যাওয়ার আগে আরবি ভাষা ভালোভাবে জানার সুবিধার্থে একটি আরবি ভাষা ইনস্টিটিউট তৈরি করতে চায়, যাতে তারা আরবের লোকদের সঙ্গে সহজে যোগাযোগ স্থাপন করতে পারে বলেও মন্ত্রীকে অবহিত করেন শেখ হাসিনা।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স বাংলাদেশ সফরে আগ্রহী বলে জানান সৌদিমন্ত্রী। তখন প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানাতে বাংলাদেশও অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে বলে উল্লেখ করেন।

সৌদিমন্ত্রী প্রধানমন্ত্রীকে ওমরাহ পালনের আমন্ত্রণ জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি ও উন্নয়নের প্রশংসা করেন। রোহিঙ্গা সংকট নিয়ে কথা বলতে গিয়ে সফররত মন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ হিসেবে আখ্যায়িত করেন।

প্রধানমন্ত্রী সৌদি আরবের দ্রুত উন্নয়নেরও প্রশংসা করেন।

মাজেদ বিন আবদুল্লাহ আল কাসাবি বাংলাদেশে সৌদি বিনিয়োগের বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে ব্যবসায়িক অভিজ্ঞতা ভাগাভাগি করার কথা বলেন। গত ১০ মাসে সাড়ে ছয় লাখ বাংলাদেশি চাকরিপ্রার্থী সৌদিতে গেছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং ঢাকায় সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান এসময় উপস্থিত ছিলেন।