চট্টগ্রাম- অ্যান্টওয়ার্প জাহাজ চলাচলে আগ্রহ বাংলাদেশের

নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বেলজিয়ামের রাষ্ট্রদূতের কাছে এ আগ্রহের কথা জানান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 01:46 PM
Updated : 29 March 2023, 01:46 PM

চট্টগ্রাম থেকে বেলজিয়ামের অ্যান্টওয়ার্প বন্দর পর্যন্ত সরাসরি জাহাজ চালুর আগ্রহ দেখিয়েছি বাংলাদেশ।

বুধবার সচিবালয়ে দেশটির অনাবাসিক রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডেরহেসেল্টের সঙ্গে সাক্ষাতে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ আগ্রহের কথা বলেন।

সাক্ষাতে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হয়েছে; আর এসব বিষয়ে রাষ্ট্রদূত সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রাষ্ট্রদূত একটি আঞ্চলিক বাণিজ্য মিশনের দলনেতা হিসেবে এই সাক্ষাৎ করেন জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম ও অ্যান্টওয়ার্প বন্দরের মধ্যে সরাসরি জাহাজ চলাচল শুরু হলে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে কন্টেইনার ও কার্গো পরিবহন সহজ হবে। বিশেষ করে তৈরি পোশাক পরিবহনের ক্ষেত্রে সময় ও খরচ কমবে।

এছাড়া প্রতিমন্ত্রী পায়রা বন্দরের ড্রেজিংসহ চট্টগ্রাম, মোংলা, মাতারবাড়ী বন্দর ও চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালের উন্নয়নে লজিস্টিকস সাপোর্ট ও ট্রেনিংয়ের বিষয়ে সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশের মেরিটাইম সেক্টরে সহযোগিতা ও নাবিকদের বেলজিয়াম জাহাজে চাকরি ও ট্রেনিংয়ের বিষয়েও সহায়তা চান। পরে রাষ্ট্রদূতও এসব খাতে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে বেলজিয়াম দূতাবাসের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনার বাবেতি দেসফোসেজ, ব্যবসায়ী ব্রাম ভেন্ডিপিত ও অলিভিয়ার ভিজভের্মান উপস্থিত ছিলেন।