রাত ৯টা পর্যন্ত দোকান চালাতে চায় মালিক সমিতি

আগামী ১৫ নভেম্বর থেকে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত দোকান চালু রাখার দাবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2022, 06:34 PM
Updated : 23 Oct 2022, 06:34 PM

মধ্য নভেম্বর থেকে দোকান বন্ধের সময়সীমা রাত ৯টা পর্যন্ত বাড়ানোর দাবি তুলেছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরেন সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন।

বিদ্যুৎ সাশ্রয়ে শ্রম আইনের বিধান বলে গত জুলাই থেকে সারাদেশের দোকানপাট রাত ৮টার মধ্যে বন্ধ করার নির্দেশ জারি করে সরকার। পাশাপাশি অন্যান্য সরকারি বেসরকারি অফিসের সময়সীমা সংক্ষিপ্ত করা হয়।

সম্প্রতি জ্বালানি সংকটের কারণে দেশে লোড শেডিং আরও বেড়েছে। দিনের মধ্যে ৬ থেকে ৭ ঘণ্টা করে লোড শেডিং হচ্ছে কিছু কিছু এলাকায়।

তবে বিদ্যুৎ সাশ্রয়ের ওই নীতি দোকানপাট ছাড়া অন্য কোথাও সেভাবে মানা হচ্ছে না বলে অভিযোগ করেন সমিতির নেতারা।

সংবাদ সম্মেলনে হেলাল উদ্দিন বলেন, “জ্বালানি সঙ্কটের কারণে বিদ্যুতের উৎপাদন ব্যাহত হওয়ায় রাত ৮টার পর দোকানপাট বন্ধ করার ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশ দিয়েছিল সরকার। দোকান মালিকরা সেই নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করলেও অন্যদের ক্ষেত্রে তেমনটি দেখা যাচ্ছে না।

“নভেম্বর মাস থেকে আমাদের শীতকালীন ব্যবসা শুরু হবে। আমরা কোনো ক্রমেই এই শীতকালীন ব্যবসা হারাতে চাই না। শীতকালীন ব্যবসা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে না পারলে আমরা কোনোভাবেই টিকে থাকতে পারব না। তাই দোকান বন্ধের সময়সীমা রাত ৯টা পর্যন্ত করা অত্যন্ত জরুরি। অন্যথায় লাখ লাখ ব্যবসায়ী আবারও পুঁজি হারিয়ে পথে বসবে।”

এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন দোকান মালিক সমিতির নেতারা।  

দেশের ৫৪ লাখ দোকানি ও ২ কোটি ১৪ লাখ কর্মচারী এবং তাদের পরিবারের ৪ কোটি সদস্যের কথা বিবেচনায় নেওয়ার আহ্বান জানিয়ে হেলাল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা এ বিষয়ে আকুল আবেদন জানাচ্ছি, যেন আগামী ১৫ নভেম্বর থেকে দোকানপাট সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত বাড়িয়ে নতুন সূচি দেওয়া হয়।”