বইমেলা রিভিউ- দ্বিতীয় পর্ব (উস্কানি)

সজীব বিশ্বাস বকুল
Published : 23 Feb 2016, 03:55 AM
Updated : 23 Feb 2016, 03:55 AM

আপনি হয়ত ভাবছেন বইমেলা রিভিউ দ্বিতীয় পর্ব!! প্রথম পর্ব কই? সেটাতো পড়িই নাই! দেখিও নাই!আপনি দেখেননি সেটা আপনার প্রবলেম আমি কিছু করলে বা না করলে কিছুই যায় আসে না যেমন অভিজিত মরলে আপনার কি?আপনার তো আছে শুধু ওই উস্কানুভূতি?নাকি সেটা নেই?তাহলে আপনার জন্য তো কিছু করতেই হয়। আচ্ছা কি করা যায়!কিছুই করার নাই বইমেলা রিভিউ তে ক্লিক করে আসুন।

রিভিউ শুরুঃ আবার কি গেইট থেকে শুরু করবো? নাকি অন্য কিছু? গত রিভিউ এর পরে অনেক কিছু ঘটে গেছে।সেগুলো নিয়েই কিছুক্ষন টক ঝাল মুড়ি করে গেলেই মিটে যায়।কিন্তু এত অল্পতে শেষ করা যাবেনা।তাতে আপনি আমাকে গুরুত্ব দেবেন না।গুরুত্ব দেয়ার জন্য হাজির করেছি কিছু ফটো।ইসলাম বিতর্কের ফটো।

এবার বইমেলায় বদ্বীপ প্রকাশনী থেকে "ইসলাম বিতর্ক" নামে একটি অনুবাদ সংকলন বের হয় তারপর যা হয় তা যদি জেনে থাকেন ভালো না জানলে আপনাকে জানানোর ইচ্ছে নেই।আপনি নিজ চেষ্টায় জেনেই তো নিতে পারবেন।

উপরের ছবিতে অনুবাদ সংকলনের সম্পাদকের ভূমিকা পড়ে কি মনে হচ্ছে লোকটার প্রকাশনী ব্যান করে তাকে রিমান্ডে নেওয়া যায়!কোন বইটা আপনি পড়বেন কোন বইটা আপনি পড়বেন না। সেটা আপনি জানেন না? আপনি কি একেবারে ধোয়া তুলসীপাতা!অবশ্যই না।আপনি জানেন কোনটা কি।আপনি ভাবা অবশ্যই প্র্যাক্টিস করেন।তাই না? নাকি করেন না? নাকি ভাবেন না? বইমেলায় যান না? বই কেনেন না? পড়েন না? নাকি খালি লিখেন?বই পড়লে জ্ঞান হয় জানেন তো।অভিজিত লিখেছিলো "চাপাতি নিয়ে ঘিরে আছে ইসলাম" থুক্কু আলো হাতে চলিয়াছে আধারের যাত্রী, ভালোবাসা কারে কয়, বিশ্বাসের ভাইরাস,"শূন্য মগজ ও ধর্ম" থুক্কু শূন্য থেকে মহাবিশ্ব, দীপন আবার শখ করে সেসব ছাপতে গেছিলো।বোকাটা শেষে ভোদাই হয়ে মরলো।

ধুর কি সব লিখি আবার। কথা হচ্ছে তো বই আর বইমেলা নিয়ে। ও আচ্ছা বইমে…লা… এবার না আবার "বইমেলায় আগুন" নিউজ হয়েছে

এর আগেও এরম হয়েছে ।এবারও করলো । ওরা ওরমই থেকে গেল আর এরা মানুষ থেকে দানো হয়ে গেল। হয়ত ভাবছেন রিভিউ এর নামে প্রলাপ বকছি তাইলে ভুল ভাবছেন। আমি বইমেলা রিভিউই লিখছি।আমার মত করে।বইমেলায় যাচ্ছি যা দেখছি যা শুনছি।তাই মাথায় থাকছে সেগুলোই উগড়ে দিচ্ছি।

আর বেশি কথা না।এবারের বইমেলা যাচ্ছেতাই ভাবে ভুলভাল। উস্কানীমূলক বই ছাপা হচ্ছে? যেখানে ইস্কনের মত ভন্ডের দল তার পাশেই আছে বিতর্কের উতসরা সেখানে তো তাই হবে। এরপরে বইমেলায় বোরকা বেইচেন। বই এর বদলে বউও বেচতে পারেন। সেলফি মেলা না হোক বউ মেলা কইরেন। বানিজ্য দিয়ে কথা।তা বই বউ কিছুই যায় আসেনা।কোনটা লাক্সারি আর কোনটা নিসেসিটি তা বোঝার জন্য বাইশে শ্রাবনে শ্রীযুক্ত বুম্বাদা অনুরোধ করলেও মাই ডিয়ার ইসলামি অ্যাকাডেমি তা শোনে নাই। যাচ্ছে তাই করছে।এগুলো কি বাঁদর নাকি শিম্পাঞ্জি?এত্ত চুলাকায় কারো?

আর পুলিশের কথা কিছু কবোনা।তারাও স্টল দিছে কিন্তু তাদের বেস্টসেলার বই "ফুলিশ বলেই পুলিশ" বইটা রাখেননি। একজন জিজ্ঞেস করায় বললো বইটা  নাকি প্রকাশই হয়নি কিন্তু সবাই নাকি সেই বইয়ের খোঁজ করছে? তবে ইসলাম বিতর্ক বইটাও অনেকে চাইছে। কিন্তু যে বই দেখেইনি সে বই কিভাবে দিবে। সব তো ফটোশপ। এই যে দেখুন বাংলাদেশ এটাও কিন্তু ফটোশপ। আর এই আশ্চর্যজনকভাবে এই রিভিউটাও!!

খাচ্ছে খাক। খেয়ে নিক সব
অধিকার তো নষ্টের শুধু
সহিঞ্চুতার মাপে হবে মচ্ছব
কবির কলম,বলম মেরে বন্ধ

______________________বকুল

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক