এইচএসসি শুরু ৬ নভেম্বর, পরীক্ষার্থী কমেছে ২ লাখ

পরীক্ষাকে উপলক্ষে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2022, 10:44 AM
Updated : 19 Oct 2022, 10:44 AM

সারাদেশে আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা; ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় বসছেন, যা গত বছরের চেয়ে প্রায় দুই লাখ কম।

গত বছর ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সে হিসাবে এ বছর ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন পরীক্ষার্থী কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে বৈঠকের পর তিনি বলেন, এ বছর ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ ছাত্রী পরীক্ষায় বসছেন। গত বছরের তুলনায় এবার ‍দুটি প্রতিষ্ঠান কমলেও পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৮টি বেড়েছে।

পরীক্ষার্থী কমার কারণ হিসাবে শিক্ষামন্ত্রী বলেন, “করোনা পরিস্থিতির কারণে ক্লাসের পাঠদান বন্ধ থাকায় পেছনের কয়েকটি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয়েছে। সে কারণে পাসের হার বেড়ে যায় বলে অনিয়মিত শিক্ষার্থীর সংখ্যা কমে গেছে। সে কারণে এবার প্রায় দুই লাখ শিক্ষার্থীর সংখ্যা কমে গেছে।”

একে ‘স্বাভাবিক পরিস্থিতি’ দাবি করে তিনি বলেন, “এর মধ্যে কারও কারও বাল্যবিবাহ হলেও তারা কিন্তু পরীক্ষা দিচ্ছে।”

দেশের ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা হবে। সংশোধিত ও পুনর্ববিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী দুইটি আবশ্যিক এবং তিনটি ‌নৈর্বাচ‌নিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে বলে জানান দীপু মনি।

পরীক্ষা ঘিরে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি জানান, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করে পারবেন না। সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা আয়োজন করা হবে।

মন্ত্রী বলেন, দৃষ্টি প্রতিবন্ধী, প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড

দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ৪ হাজার ৬৪৭টি প্রতিষ্ঠানে ১ হাজার ৫২৮টি কেন্দ্রে অংশ নেবেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন পরিক্ষার্থী। এর মধ্যে  ৪ লাখ ৮২ হাজার ১৮৩ জন ছাত্র এবং ৫ লাখ ৩ হাজার ৫৩০ জন ছাত্রী।

তাদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২ লাখ ৪০ হাজার ৫০৬ জন, মানবিক বিভাগে ৫ লাখ ৫৭ হাজার ৬৭১ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১ লাখ ৮৭ হাজার ৫৩৬ জন পরীক্ষার্থী রয়েছেন।

মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড 

মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২ হাজার ৬৭৮টি প্রতিষ্ঠানে ৪৪৮টি কেন্দ্রে ৯৪ হাজার ৭৬৩ জন পরিক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৫১ হাজার ৬৯৫ জন ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী রয়েছেন।

কারিগরি শিক্ষা বোর্ডের পরিসংখ্যান অনুযায়ী, ১ হাজার ৮৫৬টি প্রতিষ্ঠানে ৬৭৩টি কেন্দ্রে অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরিক্ষার্থী। এর মধ্যে ৮৮ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৩৪ ১৩ জন ছাত্রী।

বিদেশে আট কেন্দ্র

দেশের বাইরে মোট আটটি দেশে এইচএসসি-সমমানের পরীক্ষায় অংশ নেবে ২২২ পরীক্ষার্থী। এর মধ্যে সৌদি আরবের জেদ্দায় ৫১ জন, রিয়াদে ২০ জন, লিবিয়ার ত্রিপলীতে ৪ জন, দোয়ায় ৬২ জন, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবীতে ২৭ জন, দুবাইয়ে ২১ জন, বাহরাইনে ১৫ জন এবং ওমানের সাহামে ২২ জন।