৩৬ ভোটেও ‘কেন্দ্র বন্ধ’

হবিগঞ্জ সদর উপজেলার দুটি সংরক্ষিত নারী সদস্য পদে ভোট; এতে ভোটার রয়েছেন মাত্র তিন ডজন; সোমবার সকাল ৮টা থেকে বেলা ২টার মধ্যে তাদের ভোট দিতে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2015, 06:24 AM
Updated : 16 June 2015, 07:34 AM

মাত্র একটি কেন্দ্রেই ভোট হচ্ছিল। কিন্তু ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তা ভোটারকে একটি ব্যালট সরবরাহের পরিবর্তে দু’টি ব্যালট দিলেন। এতেই বিপত্তি। ভোটকেন্দ্রটি বন্ধ ঘোষণা করে নির্বাচন কমিশন।

বাংলাদেশের ৩৭৭ উপজেলায় মাত্র ১১ হাজার ৩৫৪ জন ভোটার নিয়ে প্রথমবারের মতো উপজেলা পরিষদের নারী সদস্য পদে ভোট হয়েছে সোমবার। এর মধ্যেই এই কেন্দ্র বন্ধ ঘোষণা করতে হয়েছে।

জানতে চাইলে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অল্প ভোটার নিয়ে এ ভোট; শান্তিপূর্ণভাবে তো হবে। কিন্তু এরই মধ্যে একটি কেন্দ্র স্থগিত করতে হল।”

তবে এটাকে ‘অনিয়ম’ বা ‘ভুল’ বলতে নারাজ ইসি সচিব।

“কেন এমন হলো তা দেখব। একটা ব্যালটের জাগায় কেন দুটো ব্যালট দেওয়া হল- দেখি কী করা যায়। প্রিজাইডিং কর্মকর্তার তো সতর্ক থাকার কথা। আমরা ব্যবস্থা নেব,” বলেন ইসি সচিব।

ইসির সহকারী সচিব আশফাকুর রহমান জানান, ৩৭৭টি উপজেলার ১ হাজার ২৪৫টি আসনে ভোট হয়েছে। এতে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিল ২ হাজার ৫৩৬ জন। মোট ভোটার ১১ হাজার ১৬৮ জন।

সারাদেশের পৌনে পাঁচশ’ উপজেলার মধ্যে ৯৬টি উপজেলায় ৩০১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া ১০টি উপজেলার ১৬টি আসনে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী নেই। এসব আসনে পুনরায় তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

উপজেলাভুক্ত ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার সংরক্ষিত নারী কাউন্সিলররা তাদের মধ্য থেকে একজনকে ভোট দিয়ে উপজেলা পরিষদের নারী সদস্য হিসেবে নির্বাচিত করে।

বর্তমানে উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান রয়েছে। নারী সদস্য নিয়ে পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে উপজেলা পরিষদ।