উল্টো পথে গাড়ি ঢুকলেই চাকা ফুটো

রাজধানীতে উল্টো পথে গাড়ি চলাচল ঠেকাতে সড়কে স্বয়ংক্রিয় প্রতিরোধযন্ত্র বসিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2014, 08:38 AM
Updated : 23 May 2014, 11:46 AM

‘প্রতিরোধ’ নামে আধুনিক এই যন্ত্রে থাকছে ধারালো ধাতব কাঁটা, যা উল্টো দিক দিয়ে প্রবেশ করা গাড়ির চাকা স্বয়ংক্রিয়ভাবে ফুটো করে দেবে।

ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) খান মোহাম্মদ রেজওয়ান জানান, শুক্রবার পরীক্ষামূলকভাবে রাজধানীর রমনা পার্কসংলগ্ন রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার সামনে এ ভিভাইস বসানো হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বাংলাদেশে তৈরি ডিভাইসটি সফলভাবে কাজ করলে পরবর্তীতে শহরের অন্যান্য সড়কেও তা বসানোর পরিকল্পনা আছে।

“উল্টো পথে চলা গাড়ির চাকায় ডিভাইসের ধারালো কাঁটা ঢুকে যাবে। ফলে গাড়ি চলতে পারবে না।”

ঢাকা মহানগর পুলিশের মুখপত্র ডিএমপি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিরোধ যন্ত্রটির ধারালো কাঁটা ৪৫ মিলিমিটার পরপর রাস্তার উপর তিন ইঞ্চি উঁচু হয়ে দাঁড়িয়ে থাকবে। সোজা পথে চলা গাড়ির চাকা এর ওপর চাপ দেয়ার সঙ্গে সঙ্গে তা নিচু হয়ে গাড়ি চলে যেতে সাহায্য করবে। গাড়ি চলে যাওয়ার পরপরই আবার ধারালো কাঁটা দাঁড়িয়ে যাবে।

কিন্তু উল্টোদিক থেকে আসা গাড়ি এই যন্ত্রে চাপ দিলে তা নিচু না হয়ে তার সূচালো অগ্রভাগ চাকার ভেতরে ঢুকে যাবে এবং টায়ার/টিউব অকেজো হয়ে যাবে।

যন্ত্রটির প্রতিটি ধারালো কাঁটা আলাদা আলাদাভাবে স্প্রিংয়ের চাপে দাঁড়ানো থাকে। ফলে ১/২টি কাঁটাকে চাপ দিয়ে নিচু করলেও অন্যগুলো ঠিকই দাঁড়িয়ে থাকবে।

প্রকৌশলী জাহান আলম উদ্ভাবিত সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘প্রতিরোধ’ যন্ত্র সরবরাহ করেছে সোহেল মেটাল।

সকাল ১১টায় হেয়ার রোডের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার পাশের সড়কে যন্ত্রটির উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার।

এসময় ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ, অতিরিক্ত কমিশনার আবদুল জলিল, মিলি বিশ্বাস, শেখ মারুফ হাসান, যুগ্ম-কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম ও যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলামসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।