সরকারি ভবনে এইডিসের লার্ভা পেলে ৪ গুণ জরিমানা: তাপস

সরকারি আবাসন ও স্থাপনায় এইডিস মশার লার্ভা পাওয়া গেলে চার গুণ জরিমানা করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2021, 11:03 AM
Updated : 8 June 2021, 11:03 AM

মঙ্গলবার দুপুরে নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে ‘এইডিস মশা বাহিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ' বিষয়ক মতবিনিময় সভায় এই ঘোষণা দেন তিনি।

ঢাকা দক্ষিণ সিটির মেয়র তাপস বলেন, “আমি আমাদের ভ্রাম্যমাণ আদালতকে নির্দেশনা দিয়েছি, সরকারি আবাসন ও নির্মাণাধীন স্থাপনায় এইডিস মশার লার্ভা পাওয়া গেলে চার গুণ জরিমানা করার।”

মেয়র অভিযোগ করেন, সরকারের বিভিন্ন নির্মাণাধীন স্থাপনা, আবাসিক কলোনিতে সিটি করপোরেশনের মশক কর্মীরা যেতে পারেন না, কাউন্সিলরদেরকেও সেখানে ‘যেতে দেওয়া হয় না’।

“ফলে সেখানে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম দুর্বল হয়। সেখানে একবার যদি এইডিস মশার বংশবিস্তার শুরু হয়, তবে তা বৃহৎ আকার ধারণ করে। সেজন্য সরকারি আবাসন-স্থাপনায় আমরা এখন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি।”

বাড়ির ছাদে এখন বাগান করার সংস্কৃতি গড়ে উঠেছে, সেসব বাড়িতে আলাপ করে ফুলের টবে যেন পানি না জমে, সে বিষয়ে ভূমিকা রাখতে নারী কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান মেয়র।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ‘জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এইডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি’ আয়োজিত এ সভায় একটি উপস্থাপনার মাধ্যমে এইডিস মশা নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের সঙ্গে সমন্বিত নানা কার্যক্রম তুলে ধরা হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদের সভাপতিত্বে প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ ও স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার কমিউনিকেবল ডিসিজ কন্ট্রোল (সিডিসি) এর পরিচালক অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম বক্তব্য রাখেন।

দক্ষিণ সিটির বিভিন্ন এলাকার কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং করপোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।