কোভিড-১৯: স্বাস্থ্যবিধি মানাতে রোববার নামছে পুলিশ

করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়তে থাকায় জনসাধারণকে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব রক্ষাসহ স্বাস্থ্যবিধি মানাতে বিশেষ কর্মসূচি নিয়ে রোববার থেকে মাঠে পুলিশ নামছে বলে মহাপরিদর্শক বেনজীর আহমেদ জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 08:47 AM
Updated : 18 March 2021, 08:56 AM

বৃহস্পতিবার দুপুরে রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনে আইজিপি এই কর্মসূচি ঘোষণা করেন।

বেনজীর বলেন, জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে ২১ মার্চ বিশেষ কর্মসূচি শুরু করবে পুলিশ। গ্রামে-গঞ্জেও জনসাধারণকে উদ্বুদ্ধ করা হবে। প্রযোজনে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হবে।

নাগরিকদের উদ্দেশ্যে আইজিপি বলেন, “কখনোই মাস্ক পরতে ভুলবেন না, ঘর থেকে বেরোনো মানেই মুখে মাস্ক। অর্থনীতি ও জীবন চালিয়ে যেতে হবে, পাশাপাশি স্বাস্থ্যবিধিও মানতে হবে।

“মাস্ক নিশ্চিত করতে বাধ্য করার পরিবর্তে উদ্বুদ্ধ করতে চাই। সবাই নিজের জন্য, পরিবারের জন্য স্বাস্থ্যবিধি মেনে চলবেন- এই প্রত্যাশা।”

সমাবেশ ও গণজমায়েতের বিষয়ে এক প্রশ্নের জবাবে বেনজীর বলেন, একান্তই যদি করতে হয়, তাহলে অবশ্যই অনুমতি নিতে হবে এবং স্বাস্থ্যবিধির কঠোর অনুসরণ নিশ্চিত করতে হবে।

মহামারীর সংক্রমণ বাড়ার মধ্যে ‘লকডাউন’ আরোপ করার সম্ভাবনার বিষয়ে তিনি বলেন, পরিস্থিতি বিবেচনা সাপেক্ষে পর্যায়ক্রমে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হবে। এ মুহূর্তে মাস্ক ও স্বাস্থ্যবিধি মানতে হবে।

“বেপরোয়া চলাফেরা কঠোরভাবে পরিহার করতে পারলে আমরা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারব।”

আইজিপি বলেন, গত বছরের শেষ থেকে এই বছরের শুরুতে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে আসে। কিন্তু চলতি মাসে আবারও ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে।

“করোনাভাইরাস পরিস্থিতির শুরু থেকেই পুলিশ কখনোই দায়িত্ব থেকে পিছপা হয়নি, বরং দায়িত্বের বাইরে গিয়ে গণমানুষের সঙ্গে ছিল। এবারও আমরা গণমানুষের সঙ্গে মিলে দায়িত্ব পালন করতে চাই।”