ভর্তি পরীক্ষায় আগের জিপিএ বহাল ও প্রাথমিক বাছাই বাতিলের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা হিসেবে আগের জিপিএ বহাল এবং  গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাথমিক বাছাই প্রক্রিয়া বাতিলের দাবি জানিয়েছি একদল ভর্তিচ্ছু শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2021, 11:52 AM
Updated : 27 Feb 2021, 11:52 AM

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই দাবি জানায় তারা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পক্ষে সিলেটের মদন মোহন কলেজ থেকে এইচএসসি  উত্তীর্ণ শিক্ষার্থী সানোয়ার হোসেন বলেন, “এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতায় জিপিএ’র শর্ত  বাড়ানো হয়েছে। জেএসসি ও এএসসির ফলাফল গড় করে রেজাল্ট দেওয়ায় অনেকের  ফল ভালো হলেও আমাদের মতো অনেকে আছে যাদের  জেএসসি ও এএসসির ফল ভালো ছিল না। কিন্তু এইচএসসিতে ভালো পড়ালেখা করেছি যাতে ভালো ফল অর্জন করা যায়।

“আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন নিয়ে প্রস্তুতিও নিয়েছি, ঢাকায় এসে কোচিংও করেছি। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো এখন ভর্তি পরীক্ষার আবেদনের  যোগ্যতায়  যে জিপিএ  শর্ত করেছ, এতে আমরা অনেকেই আবেদনেরই সুযোগ পাব না।অপরদিকে গুচ্ছ পদ্ধতিতেও প্রাথমিক বাছাইয়ে আমরা বাদ পড়ে যাব।”

তিনি বলেন,“পূর্বের জিপিএ’র যে শর্ত ছিল, তা বহাল রাখলে আমরা অনেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে নিজেদের মেধা যাচাইয়ের সুযোগ পাব। তাই আমাদের দাবি, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা হিসেবে পূর্বের জিপিএ বহাল এবং  গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাথমিক বাছাই প্রক্রিয়া বাতিল করতে হবে।”

করোনাভাইরাস মহামারীর কারণে এবছর এসএসসি পরীক্ষা না হওয়ায় পরীক্ষার্থীদের জেএসসি ও এএসসির ফল গড় করে মূল্যায়ন করা হয়েছে। এতে ফল অনেক ভালো হওয়ায় স্নাতকে ভর্তি আবেদনের যোগ্যতায় পরিবর্তনে এনেছে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ক, খ, গ, ঘ ও চ ইউনিটের প্রত্যেকটি পরীক্ষা দিতে আবেদনের যোগ্যতা জিপিএ ০.৫ থেকে ১.০ পর্যন্ত বাড়ানো হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে প্রথমবারের মতো ২০টি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। তবে এই পরীক্ষার জন্য আবেদেনের পর  যোগ্যতা অনুযায়ী বাছাই করা প্রার্থীরাই কেবল এই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

সংবাদ সম্মেলন থেকে  ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা হিসেবে পূর্বের জিপিএ বহাল এবং  গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাথমিক বাছাই প্রক্রিয়া বাতিলের দাবিতে আাগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মানববন্ধন এবং শিক্ষা মন্ত্রণালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে স্মারকলিপি দেওয়ার কর্মসূচিও ঘোষণা করা হয়।