হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ পাচ্ছেন সাহিত্য পুরস্কার

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ুন আহমেদ সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাই ও নবীন গল্পকার নাহিদা নাহিদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 12:29 PM
Updated : 31 Oct 2020, 12:29 PM

আগামী ১২ নভেম্বর বাংলা একাডেমির আবদুল করীম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে বলে শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০১৫ সাল থেকে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ুন আহমেদ সাহিত্য পুরস্কার’ দেওয়া হচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য হাসনাত আবদুল হাই এবং নবীন সাহিত্য শাখায় নাহিদা নাহিদকে এ বছরের পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।

তারা প্রত্যেকে পুরস্কার হিসেবে যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকা এবং একটি ক্রেস্ট, উত্তরীয় ও সনদ পাবেন।

২০১৫ সালে দুটি শাখায় পুরস্কার পেয়েছিলেন যথাক্রমে কথাশিল্পী শওকত আলী ও সাদিয়া মাহজাবীন ইমাম, ২০১৬ সালে হাসান আজিজুল হক ও স্বকৃত নোমান, ২০১৭ সালে জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেন, ২০১৮ সালে রিজিয়া রহমান ও ফাতিমা রুম এবং ১০১৯ সালে রাবেয়া খাতুন ও সাদাত হোসাইনকে এই পুরস্কার দেওয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ছয় দশক ধরে হাসনাত আবদুল হাই লেখালেখি করছেন। তিনি এদেশের সাহিত্যে জীবনীভিত্তিক উপন্যাসের ধারা প্রচলন করেছেন। তার গল্প উপন্যাসে মূর্ত হয়ে উঠে আর্থ-সামাজিক ও রাজনৈতিক বিষয়, মানুষের যাপিত জীবন, প্রেম ইত্যাদি। এছাড়া তিনি ভ্রমণ কাহিনীতে রেখেছেন নিজস্বতার ছাপ। উন্নয়ন অর্থনীতি ও সামাজিক প্রেক্ষাপট, নন্দনতত্ত্ব ও রাজনীতি নিয়েও হাসনাত আবদুল হাইয়ের লেখা রয়েছে।

আর নাহিদা নাহিদ প্রতিশ্রুতিশীল এক গল্পকার। জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করেছেন তিনি। তার লেখালেখির সূচনা দৈনিক ভোরের কাগজে প্রকাশিত ‘নারকেল পাতার চশমা’ শিরোনামের ছোট গল্প দিয়ে। প্রথম গল্পগ্রন্থ ‘অলংকার ফুল’।