বনানীর আহমেদ টাওয়ারে অগ্নিকাণ্ড

ঢাকার বনানীর কামাল আতাতুর্ক সড়কে ২২তলা আহমেদ টাওয়ারের একটি অফিসে অগ্নিকাণ্ড ঘটেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 06:58 AM
Updated : 20 Sept 2020, 01:29 PM

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা এরশাদ হোসাইন জানান, রোববার বেলা সাড়ে ১১ টার দিকে আগুন লাগার খবর পেয়ে তাদের ৮ ইউনিটি ঘটনাস্থলে যায়। বেলা সোয়া ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

তবে আগুন লাগার কারণ বা ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

ওই ভবনের ১৬ তলায় আইটি প্রতিষ্ঠান রেডিংটনের অফিসে আগুনের সূত্রপাত হয় জানিয়ে বনানী থানার ওসি নূরে আজম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাইরে থেকে শুধু ধোঁয়া বের হতে দেখা গেছে। ফায়ার সার্ভিস এসে ওই ফ্লোরের জানালার গ্লাস ভেঙে দিয়েছে।”

অগ্নিকাণ্ডে কেউ হতাহত হননি। তবে ধোঁয়া বের হতে শুরু করলে ওই ভবন ও আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে বলে জানান ওসি।

এই বাণিজ্যিক ভবনের দশতলায় পোশাকের দোকান জেন্টল পার্কের কর্মী লিমন মোল্লা বলেন, "আমি শো রুমেই ছিলাম, আগুন লেগেছে শুনে দৌড়ে সিঁড়ি বেয়ে নিচে নেমে আসি। পরে নিচ থেকে দেখছি আগুন আর ধোঁয়া।"

আগুন লাগার পর ভবনটির বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। অগ্নি নির্বাপণ শেষে ভবনের প্রবেশ ফটক বন্ধ রাখেন নিরাপত্তাকর্মীরা। গণমাধ্যম কর্মীদের ভবনের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি।

এই আহমেদ টাওয়ারের লাগোয়া এফআর টাওয়ারে গতবছর ২৮ মার্চ ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৭ নিহত হয়। পরে জানা যায়, ১৫ তলার অনুমতি নেওয়ার পর ইমারত বিধিমালা লঙ্ঘন করে এফআর টাওয়ারের ১৮ তলার নকশা অনুমোদন করা হয়। পরে সেই ভবন বাড়ানো হয় ২৩ তলা পর্যন্ত।

সে সময় অনুমোদনহীন ভবনগুলো চিহ্নিত করতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ অভিযানে নামলে আহমেদ টাওয়ারের নানা অনিয়মের কথাও সংবাদমাধ্যমে আলোচনায় আসে। তবে পরে সেই তদন্ত আর এগোয়নি।