অবৈধ রিকশা বন্ধে ভ্রাম্যমাণ আদালত: সাঈদ খোকন

রাজধানীতে অবৈধ রিকশা চলাচল বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার কথা বলেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2019, 01:06 PM
Updated : 14 July 2019, 01:06 PM

রোববার নগর ভবনে অবৈধ যানবাহন নিয়ন্ত্রণে গঠিত কমিটির বৈঠক শেষে মেয়র বলেন, “সভায় রিকশা মালিকরা অবৈধ রিকশা এবং ব্যাটারিচালিত রিকশা উচ্ছেদের অনুরোধ জানিয়েছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

“মূল সড়কে চলাচলকারী রিকশা এবং অলিগলিতে চলাচলকারী ব্যাটারিচালিত রিকশা রয়েছে, তা উচ্ছেদ করতে প্রয়োজনীয় উদ্যোগ নেব শিগগিরই। অবৈধ রিকশার ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতগুলোর সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তারা অচিরেই এসব অবৈধ রিকশা উচ্ছেদ করবে।”

এছাড়া পাড়া-মহল্লা থেকে মূল সড়ক হয়ে অন্য পাশে যাওয়ার জন্য বিভিন্ন জায়গায় ক্রসিং করে দেওয়া হবে। এজন্য ডিএমপির ট্রাফিক বিভাগ প্রয়োজনীয় জরিপ শেষ করে ক্রসিংয়ের ব্যবস্থা করে দেবে বলে জানান মেয়র।

নগর কর্তৃপক্ষের এসব সিদ্ধান্তকে বৈঠকে উপস্থিত রিকশা-ভ্যান মালিক ও শ্রমিকদের প্রতিনিধিরা স্বাগত জানিয়েছেন বলে জানান মেয়র।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সম্প্রতি কুড়িল থেকে সায়েদাবাদ, সায়েন্স ল্যাবরেটরি থেকে শাহবাগ এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত সড়কে রিকশা চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়, যা ৭ জুলাই থেকে কার্যকর হয়।

এই সিদ্ধান্তের প্রতিবাদে রিকশা চালক ও মালিকরা দুইদিন রাস্তা আটকে বিক্ষোভ করলেও সিদ্ধান্ত বদল হয়নি।

সাঈদ খোকন বলেন, “তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধের যে সিদ্ধান্ত হয়েছে তা অপরিবর্তিত থাকবে। পর্যাপ্ত না থাকায় এসব এলাকার যেসব নাগরিক দুর্ভোগে পড়েছেন তাদের জন্য বিআরটিসি বিশটি, প্রয়োজনের আরও ত্রিশটি বাস অবিলম্বে নামাবে।

“মূল সড়কের পাশের যেসব ফিডার রোড রয়েছে, সেসব জায়গায় বিআরটিসির বাস স্টপেজ থাকবে, যেন অলিগলি থেকে বের হয়ে নাগরিকরা বাসে চড়তে পারেন। কাছাকাছি দূরত্বে, স্কুল-কলেজে বা নির্ধারিত গন্তব্যে যেতে পারবেন।”

মেয়র দাবি করেন, আজিমপুর থেকে সায়েন্সল্যাব হয়ে মিরপুর রোড এবং সায়েন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত রিকশা চলাচল নিয়ন্ত্রণে থাকায় যানজট সহনীয় পর্যায়ে এসেছে, যানবাহনের গতিও বেড়েছে।

 “কিছু কিছু জায়গায় নাগরিকদের সামান্য ভোগান্তি হয়েছে, সে ব্যাপারেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। বাস যেন দ্রুতগতিতে চলতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। চক্রাকার বাস চালু থাকায় দুর্ভোগ কমেছে, যানবাহনে শৃঙ্খলা ফিরেছে।”

ঢাকার রাস্তায় ব্যক্তিগত যানবাহন নিয়ন্ত্রণে কোনো ব্যব্স্থা নেওয়া হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, সড়কে যানজটের জন্য শুধু রিকশা দায়ী নয়, আরও কারণ আছে।

“তার মধ্যে প্রাইভেটকারও দায়ী। একটা পরিবারে ৫ জন সদস্যের ৭টারও বেশি গাড়ি থাকে। অতিরিক্ত এসব প্রাইভেট কার যত্রতত্র রাখা হয়। এসব নিয়ন্ত্রণে আমরা বিআরটিএর সঙ্গে কথা বলেছি। উনারা বিষয়টি নিয়ে কাজ করছেন। আমরাও যানজটের জন্য দায়ী কারণগুলো একটা একটা করে সমাধানের সিদ্ধান্ত নিয়ে বাস্তবায়ন করার চেষ্টা করব।”