বিপিএলে ‘চকবাজার টু চায়না’, আসছে আরও ৮টি বই

চীনের সাধারণ মানুষ ও তাদের জীবনধারা, বাঙালির সঙ্গে তাদের মিল-অমিলসহ চীনা সংস্কৃতির নানা দিক তুলে আনা গ্রন্থ ‘চকবাজার টু চায়না’ বইমেলায় এনেছে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 05:13 PM
Updated : 23 Feb 2018, 07:55 PM

বেইজিং রেডিওতে কাজ করে আসা সাংবাদিক শান্তা মারিয়ার এই ভ্রমণবিষয়ক বইয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধ, ভাষা গবেষণা, অর্থনীতি, চলচ্চিত্র ও স্মৃতিকথা নিয়ে আরও আটটি নতুন বই এবারের বইমেলায় আসছে বলে জানিয়েছেন বিপিএলের হেড অফ অপারেশনস মোতাসিম বিল্লাহ।

নতুন বইয়ের পাশাপাশি পাঠকের চাহিদায় সাড়া দিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের লেখা মুক্তিযুদ্ধভিত্তিক দুর্লভ প্রামাণ্যগ্রন্থ ‘ডেটলাইন ঢাকা’র দ্বিতীয় মুদ্রণও এনেছে বিপিএল।

মেলায় আসার অপেক্ষায় থাকা বইগুলোর মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক বই ‘স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ’, ভাষা গবেষণা বিষয়ক ‘মোদের গরব মোদের আশা’ ও ‘ভাষা ও সাহিত্য সাধনা’, বিজ্ঞান রচনা বিষয়ক ‘বিতর্ক: মাতৃভাষায় বিজ্ঞান’,  দর্শনের বই ‘দার্শনিকের মৃত্যু ও অন্যান্য নিবন্ধ’, স্মৃতিকথা ‘চিরসখা হে’, অর্থনীতির বই ‘কনটেমপরারি ইকোনমিক ইস্যুজ অ্যান্ড পলিসিস’।

এছাড়া ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক লেখার সংকলন নিয়ে প্রকাশিত হচ্ছে ‘নগরনাব্য: চলচ্চিত্র চালচিত্র’।

‘চকবাজার টু চায়না ’

চীন সফরের নানা অভিজ্ঞতা নিয়ে শান্তা মারিয়ার ভ্রমণ কাহিনি বিষয়ক বই ‘চকবাজার টু চায়না ’। চীনের আর্থ- সামাজিক অবস্থার কথা তুলে আনতে গিয়ে লেখক বাংলাদেশ ও চীনের সাংস্কৃতিক মেলবন্ধনের কথা বলেছেন।

বইটি সম্পর্কে শান্তা মারিয়া বলেন, “এটি শুধু ভ্রমণকাহিনী নয়, এটি বাংলাদেশ ও চীনের সংস্কৃতির এক মেলবন্ধনও। আমি চীনা রেডিওতে কাজ করতে গিয়ে চীনের বিভিন্ন শহরে গিয়েছি। সেখানে আমি সামাজিক যে টানাপড়েন দেখেছি, তা তুলে ধরেছি বইয়ে। পাশাপাশি আমি চীনের মিথোলজি নিয়েও কাজ করেছি।”

বইটির নামকরণ তিনি বলেন, “পুরান ঢাকার চকবাজারে কেটেছে আমার ছোটবেলা। সেই চক থেকে চীনের রেডিওতে কাজ করতে গিয়ে আমার যে অভিজ্ঞতা সঞ্চিত হয়েছে, তা ভেবেই বইটির নাম রেখেছি ‘চকবাজার টু চায়না’। আরও একটি ব্যাপার হল, পুরান ঢাকার অলিগলির সংস্কৃতির সঙ্গে চীনের গলিঘুপচির জীবনে অনেক মিল রয়েছে।”

‘চিরসখা হে’

পশ্চিমবঙ্গের প্রবীণ সাংবাদিক- লেখক শঙ্করলাল ভট্টাচার্যের এই স্মৃতিকথায় উঠে এসেছে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে শিল্পী দেবব্রত বিশ্বাস জর্জদা, হেমন্ত মুখোপাধ্যায়, কণিকা বন্দ্যোপাধ্যায়, সুচিত্রা মিত্রদের ভাবনা। এখানে সত্যজিৎ রায়ের বয়ানে রবীন্দ্রনাথ উপস্থিত হয়েছেন একদমই ভিন্ন রূপে।

রবীন্দ্রসংগীত শিল্পীদের কথা ও আলোচনায় রবীন্দ্রনাথ এক অতি মধুর মানুষ হিসেবে ধরা পড়েন লেখকের কাছে। সেই অন্তরঙ্গতাই উঠে এসেছে এই সংকলনের রচনাগুলোয়।

‘ভাষা ও সাহিত্য সাধনা’

বাংলা ভাষা গবেষণায় উপমহাদেশের তাত্ত্বিকদের নানা মতবাদ নিয়ে আলোচনা করা হয়েছে ভাষাতাত্ত্বিক অধ্যাপক মনিরুজ্জামানের ‘ভাষা ও সাহিত্য সাধনা’য়।

সাহিত্য আলোচনার নানা প্রবন্ধে ব্যাকরণের ঐতিহ্য, ভাষা সংগঠনে বানানের কালিক সংলগ্নতা, আভিধানিক রূপ যুক্ত করা হয়েছে এই গ্রন্থে।

‘দার্শনিকের মৃত্যু ও অন্যান্য নিবন্ধ’

শঙ্করলাল ভট্টাচার্যের দর্শন বিষয়ক ১৫টি রচনার সংকলন ‘দাশর্নিকের মৃত্যু ও অন্যান্য নিবন্ধ’। বিভিন্ন বিষয়ে নানা পত্রিকায় তার লেখা নিবন্ধগুলো তত্ত্ব, তথ্যবহুল ও বিশ্লেষণধর্মী।

‘স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ’

স্বাধীনতার ঘোষক কে?- রাজনৈতিক অঙ্গনের বহুল আলোচিত এই বিতর্ককে উপজীব্য করে সংকলিত হয়েছে ‘স্বাধীনতার ঘোষণা: ইতিহাসের নিজস্ব পাঠ’ বইটি।

স্বাধীনতার ঘোষক প্রশ্নে ইতিহাসের সত্যানুসন্ধান করে চলা একদল গবেষকের রচনা সংকলিত হয়েছে বিপিএলের এই বইয়ে। বইটি সংকলন করেছেন মোতাসিম বিল্লাহ।

কনটেমপরারি ইকোনমিক ইস্যুজ অ্যান্ড পলিসিস

২০০৯ থেকে ২০১৭- নয় বছরে বাংলাদেশের অর্থনীতি সংক্রান্ত এম এ তাসলিমের নানা প্রবন্ধ নিয়ে সংকলিত হয়েছে ‘কনটেমপরারি ইকোনমিক ইস্যুজ অ্যান্ড পলিসিস’ বইটি।

অর্থনীতির নানা দুর্বোধ্য বিষয়ের সহজ-সরল ব্যাখ্যা রয়েছে ইংরেজিতে প্রকাশিত এই বইয়ে।

‘বিতর্ক: মাতৃভাষায় বিজ্ঞান’

বাংলা ভাষা বিজ্ঞানের জন্য আদৌ উপযোগী কি না-সে বিতর্ক নিয়ে নানাজনের আলোচনার সংকলন ‘বিতর্ক: মাতৃভাষায় বিজ্ঞান’।

বইটি যৌথভাবে সম্পাদনা করেছেন রাজু আলাউদ্দিন ও ড. ফারসীম মান্নান মোহাম্মদী।

এই সংকলনে কুদরাত-ই-খুদা, আবদুল্লাহ আল-মুতী, মুহাম্মদ ইব্রাহীম, এ এম হারুন-অর-রশীদ, জহুরুল হক, আলী আসগর, মুহম্মদ জাফর ইকবালের মতো বিজ্ঞানীদের কথা রয়েছে। রয়েছে ইতিহাসবিদ শরদিন্দু শেখর রায়, সত্যেন বসু ও প্রফুল্লচন্দ্র রায়ের লেখাও।

‘মোদের গরব মোদের আশা’

বাংলা ভাষার প্রতিষ্ঠা ও বিকাশ, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের কথা উঠে এসেছে শিশির কুমার দাশের লেখা প্রবন্ধের সংকলন ‘মোদের গরব মোদের আশা’ বইটিতে।

নগর নাব্য: চলচ্চিত্র চালচিত্র

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন জনের লেখা নিয়ে আসছে ‘নগর নাব্য: চলচ্চিত্র চালচিত্র’ বইটি। দেশের প্রেক্ষাগৃহের হালহকিকত, চলচ্চিত্র ব্যবসা, যৌথ প্রযোজনায়  চলচ্চিত্র নির্মাণসহ চলচ্চিত্র শিল্পের সঙ্কট ও সম্ভাবনার কথা উঠে এসেছে এই সংকলনে।

বইটি সম্পাদনা করেছেন ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক আইরিন সুলতানা।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক