রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র নিলেন আবদুল হামিদ

আওয়ামী লীগের মনোনয়ন নিশ্চিত হওয়ার পর রাষ্ট্রপতি প্রার্থী হতে নির্বাচন কমিশন থেকে মনোনয়নপত্র নিয়েছেন মো. আবদুল হামিদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2018, 06:37 AM
Updated : 2 Feb 2018, 11:23 AM

তার পক্ষে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ শুক্রবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন।

রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনার দায়িত্বে আছেন সিইসি; এই নির্বাচনে শুধু সংসদ সদস্যরা ভোট দিতে পারেন, ভোটগ্রহণও হয় সংসদে।

সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় রাষ্ট্রপ্রধানের পদে ৭৪ বছর বয়সী আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়া আনুষ্ঠানিকতা মাত্র।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করা যাবে ৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

ইসি মনোনয়নপত্র পরীক্ষা করবে ৭ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাকে ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ ১৮ ফেব্রুয়ারি।

একাধিক প্রার্থী না থাকলে ভোটগ্রহণ ছাড়াই পুনর্নির্বাচিত হবেন আবদুল হামিদ।

১৯৯১ সালে বাংলাদেশ সংসদীয় গণতন্ত্রে ফেরার পর একবারই ভোট পর্যন্ত গিয়েছিল রাষ্ট্রপতি নির্বাচন। অন্য সব বার ক্ষমতাসীন দল মনোনীন প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন।

জাতীয় নির্বাচনের বছর রাষ্ট্রপতি মনোনয়নের ক্ষেত্রে আওয়ামী লীগ দলের পরীক্ষিত নেতা আবদুল হামিদের উপরই ভরসা রেখেছে। 

রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপ্রত্র দিয়ে একাদশ সংসদ নির্বাচন নিয়েও সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন সিইসি নূরুল হুদা।   

তিনি বলেন, “আমরা এখনো আশা করি, বিএনপিসহ সব দল সংসদ নির্বাচনে অংশ নেবে। বিএনপি একটি বড় দল, তাদের ছাড়া সব দলের অংশগ্রহণ হয় কী করে? বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন হবে না।”