জঙ্গি অর্থায়নে আইনজীবীর সংশ্লিষ্টতায় উদ্বেগ অ্যাটর্নি জেনারেলের

জঙ্গি অর্থায়নে সুপ্রিম কোর্টের আইনজীবীর সম্পৃক্ততার অভিযোগ ওঠার ঘটনায় উদ্বেগ জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2015, 02:39 PM
Updated : 19 August 2015, 05:10 PM

“এটা কি আমাদের জন্য একটা অশনি সংকেত না,” বুধবার খবরটি প্রকাশের পর এক আলোচনা সভায় বক্তব্যে এই প্রশ্ন রাখেন অ্যাটর্নি জেনারেল।

জঙ্গি সংগঠন হামজা ব্রিগেডকে অর্থায়নের অভিযোগে র‌্যাব গ্রেপ্তার করেছে সুপ্রিম কোর্টের আইনজীবী শাকিলা ফারজানা, মো. হাসানুজ্জামান লিটন এবং ঢাকা জজ কোর্টের আইনজীবী মাহফুজ চৌধুরী বাপন।

ব্যারিস্টার শাকিলা বিএনপির সাবেক হুইপ, চট্টগ্রামের হাটহাজারীর সাবেক সংসদ সদস্য সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে।

যেখানে এক সময় জঙ্গিদের হামলার প্রথম লক্ষ্যবস্তু ছিল আদালতগুলো, সেখানে জঙ্গিদের অর্থায়নে আইনজীবীর জড়িত থাকার অভিযোগ এটাই প্রথম বলে উল্লেখ করেন মাহবুবে আলম।

“এটি আমাদের জন্য খুবই উদ্বেগের বিষয়,” সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় বলেন তিনি।

“আমরা আইনজীবীরা কোনোদিনই চরমপন্থায় ছিলাম না। আমরা কোনোদিনই চরমপন্থা বা টেরোরিস্টের দিকে যাইনি। এটি এখন নতুনভাবে একটি জিনিস দেখা যাচ্ছে।”

তবে তদন্তাধীন বিষয় বলে এ নিয়ে ‘চূড়ান্ত’ কোনো কথা বলেননি অ্যাটর্নি জেনারেল।

জঙ্গিবাদের বিষয়ে জনসচেতনতার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “আমাদের হুঁশিয়ার থাকতে হবে। আমরা এই ভূখণ্ডের লোকজন অসাম্প্রদায়িক ও উদার মতবাদ নিয়ে জীবন-যাপন করেছি, পরমত সহ্য করে এবং হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সবাই একত্রে থেকেছি। এটা আমাদের বিরাট এক ট্রাডিশান। এটা যে কোনো মূল্যে আমাদের রক্ষা করতে হবে।”