লেখক আনিসুল হককে নিয়ে প্রশ্নকারী ও মডারেটর চিহ্নিত

এইচএসসি (বিএম) পরীক্ষার বাংলা-২ প্রশ্নপত্রে এ লেখককে ‘হেয় করা’ হয়েছে বলে সমালোচনা উঠেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 03:42 PM
Updated : 14 Nov 2022, 03:42 PM

কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম) পরীক্ষার বাংলা-২ প্রশ্নপত্রে লেখক আনিসুল হককে ‘হেয় করে’ সৃজনশীল প্রশ্নকারী ও দুই মডারেটরকে চিহ্নিত করা হয়েছে।

প্রশ্নটি করেছেন ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. সাখাওয়াত হোসেন।

প্রশ্নপত্রটি মডারেট করেছেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পারভীন আক্তার এবং ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিউলী বেগম।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “লেখক আনিসুল হককে নিয়ে করা প্রশ্নটি প্রণয়নকারী ও মডারেটরদের চিহ্নিত করা হয়েছে। তাদের কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে। তারা সেটার জবাব দেবেন। কেন তারা এ ধরনের প্রশ্ন করেছেন, সেজন্য তারা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন।”

এ ধরনের প্রশ্নকারী বা মডারেটরদের ‘কালো তালিকা’ভুক্ত করা হয়ে থাকে জানিয়ে তিনি বলেন, “এসব ক্ষেত্রে তাদের আমরা আর প্রশ্ন তৈরি করতে দিই না। এরপরও তারা যে জবাব দেবেন, সেটা দেখে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে রিপোর্ট দেব।”

রোববার বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু হয়। এর মধ্যে ঢাকা বোর্ডের সৃজনশীল প্রশ্নের ১১ নম্বর প্রশ্নে ‘সম্প্রদায়িক উস্কানি’র অভিযোগ ওঠে।

এরপর কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম) পরীক্ষার বাংলা-২ প্রশ্নপত্রে লেখক আনিসুল হককে ‘হেয় করে’ প্রশ্ন করায় সমালোচনা তৈরি হয়।

সৃজনশীল প্রথম প্রশ্নের উদ্দীপকে বলা হয়, “প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। ২১শে বই মেলায় তাড়াহুড়া করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।”

এরপরের অংশ প্রশ্ন করা হয়, (ক) ‘যশ’ শব্দের অর্থ কী? (খ) ‘লেখা ভালো হইলে সুনাম আপনি আসিবে’ উক্তিটি ব্যাখ্যা কর। (গ) আনিসুল হক কোন কারণে ব্যর্থ, তা ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনার আলোকে ব্যাখ্যা কর। (ঘ) সাহিত্যের উন্নতিকল্পে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনায় লেখকের পরামর্শ বিশ্লেষণ কর।

এর আগে ভুল প্রশ্নপত্রের কারণে এইচএসসি পরীক্ষার প্রথমদিন কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএমটি) পরীক্ষার একাদশ শ্রেণির বাংলা-১ পরীক্ষা স্থগিত করা হয়।

এই দুটি বিষয় খতিয়ে দেখতে বৃহস্পতিবার তিন সদস্যদের তদন্ত কমিটি করেছিল কারিগরি শিক্ষা বোর্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক