ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিলের নির্দেশ

ভিকারুননিসা স্কুল কর্তৃপক্ষকে মাউশির সিদ্ধান্ত বাস্তবায়ন করে আগামী ৬ মার্চ এ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দিতে বলেছে আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 03:08 PM
Updated : 28 Feb 2024, 03:08 PM

বয়সসীমা না মানায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণির ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মইনুল হাসান বুধবার মাউশির পক্ষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাই কোর্ট বেঞ্চে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করেন।

কাজী মঈনুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভিকারুননিসা নূন স্কুলের বিভিন্ন শাখায় এই ১৬৯ শিক্ষার্থীকে ভর্তিতে অনিয়মের অভিযোগ তুলে দুই শিক্ষার্থীর অভিভাবক স্কুল কর্তৃপক্ষ বরাবর একটি আবেদন করেছিলেন।

ওই আবেদনে সাড়া না পেয়ে তারা ১৬৯ শিক্ষার্থীর ভর্তি চ্যালেঞ্জ করে হাই কোর্টে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চে রিট আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৩ জানুয়ারি হাই কোর্ট দরখাস্তটি ১০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশনা দেয়।

“ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতে বিধিবিধান মোতাবেক ওই ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল করতে ভিকারুননিসা স্কুল কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে। সেই নির্দেশনা এফিডেভিট আকারে আজ আমরা হাই কোর্টের এই বেঞ্চে জমা দিয়েছি।”

এদিকে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত একটি নির্দেশনা প্রতিষ্ঠানটিতে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১৬৯ জন শিক্ষার্থীর ভর্তি বাতিলের বিষয়ে মাউশি আমাদের নির্দেশনা পাঠিয়েছে। আমরা আগামীকাল-পরশুর মধ্যে এই নির্দেশনা পালন করব।”

চিঠিতে বলা হয়, ‘ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ২০২৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তির উর্ধ্বসীমা নির্ধারণ করে আবার তা অনুসরণ না করে ২০১৭ সালের পহেলা জানুয়ারির পূর্বে জন্মগ্রহণকারী শিক্ষার্থীদের ভর্তি করানো ছিল বিধি বহির্ভূত’।

বিধিবহির্ভূতভাবে ভর্তি প্রথম শ্রেণির ১০ জন শিক্ষার্থী, যাদের জন্ম ২০১৫ সালে এবং ২০১৬ সালে জন্মগ্রহণকারী ১৫৯ জনসহ মোট ১৬৯ জন শিক্ষার্থীর ভর্তি বাতিল করে

জরুরিভিত্তিতে তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে প্রতিষ্ঠানটিকে নির্দেশনা দেয়া হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মঈনুল হাসান বলেন, ভিকারুননিসা স্কুল কর্তৃপক্ষকে মাউশির সিদ্ধান্ত বাস্তবায়ন করে আগামী ৬ মার্চ এ সংক্রান্ত একটি প্রতিবেদন আদালতে জমা দিতে বলেছেন আদালত।