নোয়াখালীর জেলা পরিষদ নির্বাচন স্থগিত

আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৭ অক্টোবর তারিখ রেখেছেন বিচারক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 11:15 AM
Updated : 28 Sept 2022, 11:15 AM

এক প্রার্থীর আবেদনে নোয়াখালী জেলা পরিষদে চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার বিচারক।

আওয়ামী লীগের প্রার্থী আব্দুল ওয়াদুদ পিন্টুর আবেদনের ওপর শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম বুধবার এ আদেশ দেন। বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে ১৭ অক্টোবর শুনানির জন্য রেখেছেন তিনি।

চেয়ারম্যান পদের স্বতন্ত্র প্রার্থী আলাবক্স তাহের টিটুর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে রোববার হাই কোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপরও একই দিনে শুনানি হবে আপিল বিভাগে।

আদালতে আওয়ামী লীগের প্রার্থী পিন্টুর পক্ষে শুনানি করেন আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির; স্বতন্ত্র প্রার্থী টিটুর পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

পরে আইনজীবী কাজল জানান, ঋণখেলাপের অভিযোগে গত ১৮ সেপ্টেম্বর টিটুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। তখন নির্বাচন কর্মকর্তারা জানিয়েছিলেন, একটি ব্যাংক থেকে টিটু ঋণখেলাপি হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

পরে মনোনয়নপত্র বাতিলের আদেশের বিরুদ্ধে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিল করেন টিটু। সেখানেও মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল থাকে। এরপর তিনি হাই কোর্টে যান।

তার আবেদনের ওপর শুনানি করে রোববার টিটুর মনোনয়ন বাতিলের আদেশ স্থগিত করে মনোনয়নপত্র গ্রহণ করে প্রার্থীদের প্রতীক বরাদ্দের নির্দেশ দেয় হাই কোর্ট। একইসঙ্গে টিটুর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত।

ওই আদেশে স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে সোমবার শুনানি শেষে ‘নো অর্ডার’ দেন আপিল বিভাগের চেম্বার বিচারক। ওই সময়ের মধ্যে নির্বাচনের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

পরে হাই কোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে মঙ্গলবার আপিল বিভাগে আবেদন করেন আওয়ামী লীগের প্রার্থী পিন্টু। শুনানি শেষে চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত করে আদেশ দিলেন চেম্বার বিচারক।

এর আগে সোমবার সীমানা সংক্রান্ত জটিলতা নিয়ে রিট করলে শুনানি শেষে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন স্থগিত করে উচ্চ আদালত। চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার এক ব্যক্তি ওই রিট করেছিলেন।

আগামী ১৭ অক্টোবর সারা দেশে জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আরও খবর:

Also Read: আটকে গেল চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক