এইচএসসি: কারিগরিতে একাদশের বাংলা পরীক্ষা মাঝপথে স্থগিত

বোর্ডের চেয়ারম্যান বলেছেন, ‘মুদ্রণজনিত জটিলতার কারণে’ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2022, 11:48 AM
Updated : 6 Nov 2022, 11:48 AM

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসির (বিএমটি) প্রথম দিন একাদশ শ্রেণির বাংলা-১ বিষয়ের পরীক্ষা আধা ঘণ্টার মাথায় স্থগিত করেছে কর্তৃপক্ষ।

বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, “মুদ্রণজনিত জটিলতার কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে।”

এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন বেলা ২টায় কারিগরি শিক্ষা বোর্ডের বাংলা-১ বিষয়ের নতুন ও পুরাতন সিলেবাসের পরীক্ষা শুরু হয়।

দুই ঘণ্টার এ পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল বিকাল ৪টায়। কিন্তু আধা ঘণ্টার মাথায় পরীক্ষা স্থগিত করা হয়।

পরে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কেফায়েত উল্লাহ এক জরুরি বিজ্ঞপ্তিতে বলেন, ‘অনিবার্য কারণে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার নতুন সময়সূচি পরে জানিয়ে দেওয়া হবে।

এ সিদ্ধান্তের কারণ জানতে চাইলে বোর্ড চেয়ারম্যান আলী আকবর খান বলেন, “মুদ্রণজনিত জটিলতার কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। নতুন সিলেবাসে পরীক্ষা, কিন্তু প্রশ্নটা পুরাতন সিলেবাসে চলে এসেছে। আমরা পরীক্ষা শুরুর পরে জানতে পেরে আধা ঘণ্টা পরেই পরীক্ষা স্থগিত করে দিই।”

এ ধরনের ঘটনা কেন ঘটল– এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমাদের প্রশ্ন প্রণয়ন কমিটি প্রশ্ন করে থাকেন, মডারেটররা সেটার দায়িত্বে থাকেন। আমাদের অন্য কারো প্রশ্ন দেখার সুযোগ নেই। খামে খামে প্রশ্ন থাকে। ভুলবশত এমনটা হয়ে গেছে।”

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৬৭৩টি কেন্দ্রে এবার ১ লাখ ২২ হাজার ৯৩১ জন এইচএসসি (বিএমটি) পরীক্ষায় বসেছে।