বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের শিল্পকর্ম উৎসব

উৎসব চলবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2023, 02:19 PM
Updated : 11 Jan 2023, 02:19 PM

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের আয়োজনে পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘গ্লোবাল ফ্রেন্ডশিপ আর্ট ফেস্টিভ্যাল ইন্ডিয়া ২০২৩'।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের কলাভবনের নন্দন চিত্রশালায় এ শিল্পকর্ম প্রদর্শনী উৎসবের উদ্বোধন করেন কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই-কমিশনার আন্দালিব ইলিয়াস।

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, জার্মানি, চীন, ফ্রান্স, গ্রিস, জাপান, থাইল্যান্ড, লাটভিয়া, নাইজেরিয়া ও মন্টিনিগ্রোর ৬৫ জন শিল্পীর ১০৪টি চিত্রকর্ম এবং ১২টি ভাষ্কর্য স্থান পেয়েছে এ উৎসবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। উৎসব চলবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, এ প্রদর্শনী উৎসব শিল্প, সংস্কৃতি এবং সৃজনশীলতার মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বন্ধুত্বের বন্ধনকে জোরদার করার একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। পাশাপাশি বিশ্বজুড়ে ধারণা, মনন এবং জনগণকে একত্রিত করতে পারে।

তিনি বলেন, “বঙ্গবন্ধু ও বাংলাদেশের জনগণের অদম্য, শান্তিপূর্ণ ও অসাম্প্রদায়িক চেতনার চিত্র উঠে এসেছে এ আয়োজনে। পাশাপাশি এ উৎসব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুকরণীয় নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে শিল্প ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক অগ্রগতির বার্তা ছড়িয়ে দিতে সাহায্য করবে।”

অনুষ্ঠানে দুই বাংলার শিল্পীদের সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশর হাই কমিশনার। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের উপদেষ্টা সৈয়দ আশরাফুজ্জামান, মোহাম্মদ আক্তার হোসেন, সভাপতি শিল্পী সাইফুল ইসলাম, আর্টিস্ট গ্রুপের ভারত প্রতিনিধি সন্দ্বীপ ভট্টাচার্য, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ স্বনামধন্য শিল্পী ঝঙ্কার নার্জারী, বাংলাদেশের শিল্পী কে এম এ কাইয়ুম, শিল্পী নাসিমা মাসুদ রুবিসহ শিল্পানুরাগীরা উপস্থিত ছিলেন।

অংশগ্রহণকারীদের মধ্যে আরও ছিলেন- বাংলাদেশের শিল্পী মোহাম্মদ রফিক, শামিমা আক্তার, জেসমিস আকতার, মোজাহিদুল ইসলাম, অনিন্দ্য, ভারতীয় শিল্পী সন্দ্বীপ ভট্টাচার্য, সোমা মাঝি, অর্পিতা কর, সন্তু সরকার, জয়িতা সাহা, জয়দ্বীপ ভট্টাচার্য, জয়া বরো, সুশোভন অধিকারী, দিপিকা সাহা, তন্দ্রা ভদ্র, মনিকা দেবী, অনিতা ভট্টাচার্য, স্বপন পাল, অদিতি চক্রবর্তী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক