প্লুটো পরিদর্শন করল নিউ হোরাইজনস

নয় বছর ধরে প্রায় ৫শ’ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ প্লুটোকে প্রথমবারের মত পরিদর্শন করেছে মহাকাশযান নিউ হোরাইজনস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2015, 12:38 PM
Updated : 15 July 2015, 02:42 PM

বিবিসি জানিয়েছে, প্রতি সেকেন্ডে ১৪ কিলোমিটার বেগে প্লুটোর পাশ দিয়ে উড়েছে মহাকাশযানটি।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) বিজ্ঞানীরা বলছেন, খুব দ্রুত এবং ভালোভাবেই প্লুটোর কাছে পৌঁছায় নিউ হোরাইজনস।

যাত্রা শুরু করার পর বহু দূর থেকেই একের পর এক প্লুটোর ছবি পাঠিয়ে আসছে যানটি। তবে দূর থেকে পাঠানো ছবিগুলো স্পষ্ট ছিল না। যানটি গ্রহের যত কাছে গেছে ততই স্পষ্ট হয়ে উঠেছে ছবিগুলো।

সোমবার সর্বশেষ প্লুটোর বৃহত্তম চাঁদ ক্যারনের ছবি পাঠায় নিউ হোরাইজনস। মঙ্গলবার প্লুটোর আরো স্পষ্ট ছবি প্রকাশ করেছেন নাসার বিজ্ঞানীরা। আগামীতে আরো বেশি ছবি ও নতুন নতুন তথ্য পাওয়ার আশা করছেন তারা।

প্লুটোর ১২ হাজার ৫শ কিলোমিটারের মধ্যে পৌঁছানোর পর নিউ হরাইজনস তার ক্যামেরা ও অন্যান্য যন্ত্রপাতি দিয়ে স্বয়ংক্রিয়ভাবে প্লুটোর ছবি এবং অন্যান্য তথ্য জোগাড় করবে এবং পৃথিবীর নিয়ন্ত্রণ কক্ষের সাথে যোগাযোগ করবে।

আর সেই সব ছবি ও তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা প্লুটো সম্পর্কে অজানা অনেক তথ্য জানতে পারবেন বলেই আশা করা হচ্ছে।

মহাকাশযান পাঠিয়ে মানুষ যেভাবে এর আগে সৌরজগতের অন্যান্য গ্রহ সম্পর্কে জানতে পেরেছে সে পথে প্লুটোই ছিল শেষ গ্রহ যার কাছে পৌঁছতে পেরেছে মানুষের তৈরি মহাকাশযান।