শৈশবের অবসাদ বাড়াতে পারে নারীর ওজন

প্রাপ্তবয়সের তুলনায় শৈশবের অবসাদ নারীদের ওজন বৃদ্ধিতে অধিক ভূমিকা রাখতে পারে। নতুন এক গবেষণায় একথা বলা হয়েছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2015, 04:22 PM
Updated : 8 July 2015, 04:22 PM

তবে মজার বিষয় হল, একই গবেষণায় দেখা গেছে, পুরুষদের ওজন বৃদ্ধির ক্ষেত্রে শৈশব কিংবা প্রাপ্তবয়সে ভোগা মানসিক চাপ বা অবসাদ কোনটিই তেমন ভূমিকা রাখে না।

গবেষকদের একজন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক হুই লিউ বলেন, “কিভাবে প্রাপ্ত বয়সের ভোগা চাপের তুলনায় শৈশবের চাপে ভোগার বিষয়টি দীর্ঘস্থায়ী ওজন বৃদ্ধিতে মূল ভূমিকা পালন করে এবং এই পন্থা নারী ও পুরুষদের ক্ষেত্রে কতটা আলাদা আমাদের এ গবেষণা প্রতিবেদন তা বুঝতে সাহায্য করবে।”

২,২৫৯ জন নারী ও ১,৩৫৮ জন পুরুষ এ গবেষণায় অংশ নেন। ১৫ বছর ধরে চারবার তাদের সাক্ষাৎকার নেয়া হয়।

১৬ বছর বয়সের আগে পরিবারের অর্থনৈতিক দুরাবস্থা, মা-বাবার তালাক, বাবা-মায়ের মধ্যে অন্তত একজনের মানসিক সমস্যা এবং বাবার নাম না জানা এগুলোর ভিত্তিতে শৈশবের অবসাদ বিচার করা হয়।

বেকারত্ব, পছন্দের কারো মৃত্যু, বাবার সঙ্গে দূরত্ব এবং অভিভাবকদের দুর্ব্যবহার এর ভিত্তিতে প্রাপ্তবয়স্কদের অবসাদ বিচার করা হয়।

গবেষকরা দেখেন, যে সব নারী শৈশবে বেশি অবসাদে ভুগেছেন তারা অন্য নারী যারা কম অবসাদে ছিলেন তাদের তুলনায় বেশি দ্রুত মোটা হয়েছেন।

তবে নারী ও পুরুষদের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন হওয়ার কারণ ব্যাখ্যায় লিউ বলেন, “নারী এবং পুরুষ অবসাদে ভুগলে ভিন্ন আচরণ করে। এর সম্ভাব্য কারণ হতে পারে, নারীরা অবসাদে ভুগলে বেশি খাবার খায়। আর পুরুষদের ক্ষেত্রে দেখা যায়, খাবারে তাদের অনীহা সৃষ্টি হয় অথবা তারা অধিক মদ্যপান করে।”