গ্রিসে ‘হ্যাঁ’ ভোটের পক্ষে সমর্থন বাড়ছে

গ্রিসের নাগরিকদের বড় অংশ আগামী রোববারের গণভোটে বেইলআউট প্রস্তাবের পক্ষে ভোট দেয়ার চিন্তাভাবনা করছে।

>>রয়টার্স
Published : 3 July 2015, 10:17 AM
Updated : 3 July 2015, 10:17 AM

গণভোটের মাত্র ৪৮ ঘন্টা আগে একটি জনমত জরিপে দেখা গেছে, প্রস্তাবের পক্ষে ‘হ্যাঁ’ এর সমর্থন ‘না’ থেকে কিছুটা বেশি রয়েছে।

‘অ্যালকো ইনস্টিটিউট’ নামের একটি প্রতিষ্ঠান পরিচালিত এ জরিপে দেখা গেছে, ৪৪ দশমিক ৮ শতাংশ নাগরিক বেইলআউটের পক্ষে অর্থাৎ, ‘হ্যাঁ’ ভোটের পক্ষে রয়েছে।  আর বিপক্ষে  অর্থাৎ, ‘না’ ভোট সমর্থন করছে ৪৩ দশমিক ৪শতাংশ নাগরিক। ১১ দশমিক ৮ শতাংশ নাগরিক এখনো গণভোটের ব্যাপারে সিদ্ধান্তহীন।

নাগরিকদের ক্ষোভ ও অনিশ্চয়তার মধ্য দিয়ে গণভোটের পথে এগুচ্ছে গ্রিস। ব্যাংক বন্ধ হয়ে যাওয়া এবং প্রাপ্য অবসর ভাতা অনিশ্চিত হয়ে যাওয়ায় দুর্দশায় পড়া গ্রিকদের মধ্যে সঞ্চারিত ক্ষোভে প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের ওপর চাপবাড়ছে।

একইসঙ্গে গণভোটের ফলের ওপর নির্ভর করছে গ্রিস ইউরোজোনে থাকবে কি-না। জরিপে দেখা গেছে, ৭৪ শতাংশ গ্রিক চায় গ্রিস ইউরোজোনে থাকুক। এর বিপক্ষে রয়েছে মাত্র ১৫ শতাংশ নাগরিক। আর ১১ শতাংশ এখনো সিদ্ধান্তহীন।

গণভোটে ‘না’ ভোট দিতে জনগণকে আহ্বান জানিয়েছেন গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। ‘হ্যাঁ’ ভোট জয়ী হলে প্রধানমন্ত্রীত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণাও দিয়েছেন তিনি।

সিপ্রাসের মতো গ্রিসের অর্থমন্ত্রীও ভোটের ফল ‘হ্যাঁ’ হলে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। ফলে গণভোটকে ঘিরে তৈরি হয়েছে বড় ধরনের অনিশ্চয়তা।

প্রধানমন্ত্রী সিপ্রাস বলছেন, প্রচণ্ড ঝুঁকি বিরাজ করছে। ভোটাররা ঋণদাতাদের বেই্লআউট পরিকল্পনার (যে পরিকল্পনা গ্রিসের জন্য অবমাননাকর বলে প্রত্যাখ্যান করেছেন সিপ্রাস) পক্ষে রায় দিলে সরকারের পতন ঘটতে পারে। তার সঙ্গে একমতগ্রিক অর্থমন্ত্রীও।