আইএস’র অগ্রযাত্রা ‘বিশ্বেরই ব্যর্থতা’

ইরাকে ইসলামিক স্টেট (আইএস) এর অগ্রযাত্রা ‘বিশ্বেরই ব্যর্থতা’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 04:28 PM
Updated : 2 June 2015, 04:28 PM

তিনি বলেন, রাশিয়া এবং ইরানের ওপর নিষেধাজ্ঞার কারণে ইরাকের জন্য বাড়তি অস্ত্র কেনা কঠিন হয়ে পড়েছে। দেশটি ‘প্রায় কোনো অস্ত্রই’ পাচ্ছে না বলে জানান আবাদি।

আইএস এর বিরুদ্ধে লড়াই জোরদার করার উপায় নিয়ে আলোচনা করতে ২০ টি দেশ থেকে মন্ত্রীরা ফ্রান্সের রাজধানী প্যারিসে বৈঠকে বসেছেন। তবে রাশিয়া, ইরান এবং সিরিয়া আলোচনায় অংশ নিচ্ছে না।

ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলা চলার মধ্যেও সম্প্রতি অনেকক্ষেত্রেই লড়াইয়ে অগ্রগতি অর্জন করেছে আইএস।

কর্মকর্তারা বলেছেন, প্যারিস বৈঠকে আইএস এর কাছ থেকে বিভিন্ন এলাকা পুনর্দখলের বিষয়টিসহ দলটির তহবিল ও যোদ্ধা সরবরাহ বন্ধ করা নিয়েই মূল আলোচনা হবে।

গত মাসে আইএস জঙ্গিরা ইরাকের সবচেয়ে বড় প্রদেশ আনবারের রামাদি দখল করে। একইসঙ্গে দখল করে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সিরীয় নগরী পালমিরা।

বৈঠকে অংশ নেয়া ইরাকের প্রধানমন্ত্রী আবাদি বলেন, আইএস এর অগ্রযাত্রা ঠেকাতে ইরাকের বিশ্বের সবার সমর্থন দরকার। কিন্তু খুব বেশি সমর্থন ইরাক পাচ্ছে না।

তিনি আরো বলেন, “বিশ্ব সম্প্রদায়ের পক্ষ থেকে এটি একটি ব্যর্থতা বলেই আমি মনে করি। ইরাককে সমর্থন দেয়া নিয়ে কথা হচ্ছে অনেক কিন্তু মাঠ পর্যায়ে তা খুবই নগন্য।”

তবে যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একটি সংবাদ সম্মেলনে আবাদি এও বলেন যে, মিত্রদের কাছ থেকে নতুন করে সহায়তার প্রতিশ্রুতি পেয়েছেন তিনি।

ওদিকে, যুক্তরাষ্ট্রও বলেছে, ইরাক কোয়ালিশন আইএস এর বিরুদ্ধে লড়াইয়ে অগ্রগতি অর্জন করছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলা এবং ইরাকি বাহিনীকে সহায়তা করা আইএস কে পরাজিত করার সঠিক পথ বলে মন্তব্য করেছেন মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন।