ঘুমের ঘাটতি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়

সারা সপ্তাহের ঘুমের ঘাটতি পূরণ করতে যদি ছুটির দিনে অতিরিক্ত ঘুমাতে হয় তবে জেনে রাখা ভাল যে, এতে স্থুলতা এবং টাইপ টু ডায়াবেটিসে আক্রন্ত হওয়ার ঝুঁকি আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2015, 04:15 PM
Updated : 17 March 2015, 04:15 PM

৫২২ জনের ঘুমের অভ্যাসের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পাওয়া গেছে।

গবেষণায় বলা হয়, কর্মদিবসে ঘুমের পরিমাণ বাড়ানো সম্ভব হলে এক্ষেত্রে উপকার পাওয়া যাবে। গবেষকরা বলেন, বিষয়টি খুবই চমকপ্রদ এবং এটি নিয়ে বিস্তারিত গবেষণা করা উচিত।

এর আগে বেশ কিছু গবেষণায় দেখা গেছে, যাদের পালায় কাজ করতে হয় তাদের ক্ষেত্রে সুস্বাস্থ্যের অধিকারী ব্যক্তিরাও দ্রুত ডায়াবেটিস আক্রান্ত হওয়ার ঝুঁকিতে পড়ে।

কারণ, দেহঘড়ির প্রাকৃতিক ছন্দ নষ্ট হলে শরীরের হরমন নিঃসরণে তারতম্য দেখা দেয় এবং এ থেকে নানা স্বাস্থ্যজনিত সমস্যা শুরু হয়।

কিন্তু কাজের চাপ ও সামাজিকতা রক্ষা করতে গিয়ে অনেকেই কর্মদিবসে পর্যাপ্ত ঘুমানোর সময় পান না এবং ছুটির দিনগুলোতে এই ঘুমের ঘাটতি পুষিয়ে নিতে চেষ্টা করেন।

যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয় এবং কাতারের উইল কর্নেল মেডিকেল কলেজের একদল গবেষক ‘ঘুমের ঘাটতি’ শিরোনামে এক গবেষণায় কর্মদিবসে রাতে ঘুমানোর সময় এবং ছুটির দিনে রাতে ঘুমানোর সময়ের মধ্যকার পার্থক্য খুঁজে দেখর চেষ্টা করেছেন।

উইল কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহরাদ তাহেরি বলেন, “আমরা দেখেছি, যদি এক দিনে পর্যাপ্ত ঘুম থেকে মাত্র ৩০ মিনিট কম ঘুমানো হয় তাহলেই তা স্থুলতা ও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।”

“আধুনিক সমাজে বিশ্বের সর্বত্রই মানুষের পর্যাপ্ত ঘুমের অভাব রয়েছে। যদিও মাত্র গত শতক থেকে আমরা এর শারীরিক প্রভাব অনুধাবন করতে শুরু করেছি। আমরা দেখেছি যারা ‍নিয়মিত ঘুমায় তাদের শরীর ভাল থাকে এবং ওজন নিয়ন্ত্রণে থাকে।”

যুক্তরাজ্যের স্বাস্থ্য অধিদপ্তরের অর্থায়নে এ গবেষণা চালানো হয়েছে। এরই মধ্যে দেশটির স্বাস্থ্যরক্ষা বাজেটের ১০ শতাংশ ডায়াবেটিসের চিকিৎসায় ব্যয় হয়েছে।