প্রতিবেশী দেশগুলোতে গুপ্তচরবৃত্তি করছে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিবেশী দেশগুলোতে ব্যাপক নজরদারি চালাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 12:36 PM
Updated : 5 March 2015, 12:57 PM

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ’র গুপ্তচরবৃত্তি ফাঁস করে  দেশান্তরী হওয়া সিআইএ কর্মী এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথি একথাই বলছে বলে জানানো হয়েছে খবরে।
 
‘দ্য নিউজিল্যান্ড হেরাল্ড’ এ বলা হয়েছে, প্রশান্ত মহাসাগরের দেশগুলো থেকে ফোনকল, ই-মেইল এবং স্যোশাল মিডিয়া মেসেজ সংগ্রহ করা হচ্ছে এবং তথ্য আদান প্রদান করা হচ্ছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং কানাডার সঙ্গে।
 
২০১৩ সালে এনএসএ’র গোপন নজরদারির তথ্য ফাঁস করেছিলেন স্নোডেন।সম্প্রতি গত বৃহস্পতিবার নিউজিল্যান্ড হেরাল্ডে প্রকাশিত গোপন নথিতে দেখা গেছে, নিউজিল্যান্ড সরকারের কমিউনিকেশন সিকিউরিটি ব্যুরো (জিসিএসবি) সাউথ আইল্যান্ডের ওয়াইহোপাই কেন্দ্র থেকে প্রতিবেশী দেশগুলোর ওপর নজরদারি চালাচ্ছে।
 
ফিজি, পাপুয়া নিউ গিনি, সলোমন দ্বীপপুঞ্জ, নাউরু, সামোয়া, ভানুয়াতু, কিরিবাতি, নিউ কালেদোনিয়া, টোঙ্গা, ফ্রেঞ্চ পলিনেশিয়াতে চলছে এ নজরদারি। যুক্তরাষ্ট্র ও অন্যান্য মিত্রদেশগলোর নেটওয়ার্ক ‘ফাইভ আইজ’ এবং এনএসএ’র হয়ে এ গুপ্তচরবৃত্তি চালানো হচ্ছে।
 
তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি একথা অস্বীকার করে বলেছেন, জিসিএসবি নিউজিল্যান্ডের স্বার্থে এবং নিউজিল্যান্ডের সুরক্ষার স্বার্থেই এ গুপ্তচরবৃত্তি করছে। নিউজিল্যান্ড হেরাল্ডে প্রকাশিত প্রতিবেদন ভুলে ভরা এবং মিথ্যা ধারণার ওপর প্রতিষ্ঠিত বলে মন্তব্য করেছেন তিনি। এ ব্যাপারে বিস্তারিত কিছুও তিনি বলেননি।