বৃষ্টির মধ্যে দিল্লির প্যারেডে ওবামা

বৃষ্টির মধ্যে ভারতের রাজধানী দিল্লিতে দেশটির প্রজাতন্ত্র দিবসের প্যারেড হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 07:13 AM
Updated : 26 Jan 2015, 07:14 AM

সোমবারের এই অনুষ্ঠানটিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

এনডিটিভি বলছে, সকালে ভারতীয় বিমান বাহিনীর চারটি হেলিকপ্টার ভারতের তেরঙা জাতীয় পতাকা ও ভারতীয় সেনাবাহিনীর তিন বিভাগের পতাকা বহন করে দিল্লির প্যারেড গ্রাউন্ড রাজপথের উপর দিয়ে উড়ে যায়।

এর মাধ্যমেই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে ওবামার উপস্থিতিতে অন্যমাত্রা পাওয়া ভারতীয় প্রজাতন্ত্র দিবসের প্যারেড শুরু হয়।

এরআগে মোদী দিল্লির ইন্ডিয়া গেইটে ‘অমর জওয়ান জ্যোতি’ স্মৃতিস্তম্ভে ভারতীয় শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর রাজপথের মূল অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে তিনি ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামাকে স্বাগত জানান।

‘দ্য বিস্ট’ বা ‘পশু’ নামে পরিচিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বহনকারী বিশেষ গাড়িটি থেকে হাল্কা বৃষ্টির মধ্যে ওবামা ও মিশেল নেমে এলে অনুষ্ঠানস্থলে উপস্থিতরা উল্লসিত করতালির মাধ্যমে সম্মানিত অতিথিদের স্বাগত জানান।

বুলেটপ্রুফ কাঁচ দিয়ে ঘেরা একটি স্যালুট ডায়াস থেকে ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভারতীয় সামরিক শক্তির প্রদর্শনী দেখেছেন ওবামা।

ওবামার উপস্থিতিতে অনুষ্ঠানস্থলে নজিরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অনুষ্ঠানস্থলকে ঘিরে ৫০ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করে সাতটি নিরাপত্তা স্তর গড়ে তোলা হয়েছে। এদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের ৫০০ জন এজেন্টও রয়েছেন।

মাওবাদীরা প্রতিবাদ করার চেষ্টা করতে পারেন, গোয়েন্দাদের এমন খবরের ভিত্তিতে দিল্লি পুলিশকে কালো ক্যাপ ও টুপি পরা লোকজনকে তল্লাশি করার নির্দেশ দেয়া হয়েছে বলে জানা গেছে।

রাজপথের অনুষ্ঠানস্থলে উপস্থিত জনতা ও অংশগ্রহণকারীদের মধ্যে সন্দেহজনক গতিবিধি নজরদারী করার জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ৫০০ পুলিশ কর্মকর্তাকে রাখা হয়েছে। আন্তর্জাতিক সন্ত্রাসীদের প্রতিরোধ করতেও এই কর্মকর্তাদের বিশেষভাবে প্রশিক্ষিত করা হয়েছে।

সকাল থেকেই দিল্লিতে বৃষ্টি হতে থাকায় প্যারেডের বিশেষ আকর্ষণ ভারতীয় বিমান বাহিনীর ‘ফ্লাইপাস্ট’ অনুষ্ঠিত হওয়া নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছিল। তবে আবহাওয়ার দুর্যোগপুর্ণ হওয়ার পরও ‘ফ্লাইপাস্ট’ অনুষ্ঠান পরিবর্তিত হয়নি।

এবারের প্যারেডের থিম স্লোগান করা হয়, “নারী শক্তি”। ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর নারী সদস্যদের তিনটি দল ‘থিম মার্চ’ করে।

বিকেলে কংগ্রেস দলীয় নেতা সোনিয়া গান্ধি, রাহুল গান্ধি ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং’র সঙ্গে প্রেসিডেন্ট ওবামার মিলিত হওয়ার কথা রয়েছে।