তারুণ্য ধরে রাখবে ব্যায়াম

ব্যায়াম মানুষের শক্তিবৃদ্ধির পাশাপাশি শরীর-স্বাস্থ্যে তারুণ্য ধরে রাখতে সহায়ক।বেশ কয়েকজন বয়স্ক সাইক্লিস্টের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পেয়েছেন গবেষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2015, 04:26 PM
Updated : 7 Jan 2015, 04:26 PM

দেখা গেছে, সাইক্লিস্টদের কঠোর শারীরিক পরিশ্রমের কারণে তারা সাধারণ মানুষদের তুলনায় এখনো অনেক বেশি তরুণ।

‘জার্নাল অব ফিজিওলজি’তে এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

বয়স কিভাবে মানবদেহের ওপর প্রভাব ফেলে এবং বিশেষ ধরনের ব্যায়াম বয়স ধরে রাখতে পারে কিনা তা পর্যবেক্ষণ করতেই এ গবেষণা চালানো হয়।

গবেষণায় ৫৫ থেকে ৭৯ বছর বয়সী অপেশাদার ৮৪ জন পুরুষ ও ৪১ জন নারী সাইক্লিস্ট অংশ নেন। এতে দেখা যায়, অংশগ্রহণকারী পুরুষরা সাড়ে ৬ ঘণ্টায় ১শ’ কিলোমিটার এবং নারীরা সাড়ে ৫ ঘণ্টায় ৬০ কিলোমিটার সাইকেল চালাতে সক্ষম।

তবে ধুমপায়ী, মাতাল এবং যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের গবেষণা থেকে বাদ দেয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, সাইকেল চালানোর মতো একই ধরনের শারীরিক পরিশ্রমকারী ৭৯ বছর বয়সী ব্যক্তি এবং ৫৫ বছর বয়সী সাধারণ মানুষদের মধ্যে শারীরিক দিক দিয়ে খুব একটা পার্থক্য নেই। তাদের পেশীশক্তি, ফুসফুসের কার্যকারিতা ও ব্যায়াম করার সক্ষমতা প্রায় এক।

এ ব্যাপারে লন্ডনের কিংস কলেজের গবেষক নরম্যান লাজারুস বলেন, “নিশ্চিত ভাবেই সময়ের সঙ্গে সঙ্গে আমাদের দেহেরও বয়স বাড়বে। কিন্তু শারীরিক কসরতের মাধ্যমে আমজনতার তুলনায় আপনি কয়েক বছর বেশি তরুণ থাকবেন।”

জনপ্রিয় লেখক রস পলক বলেন, “যারা তেমন কোন শারীরিক পরিশ্রম করে না তারা যেকোন বয়সেই নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগতে পারে। তবে প্রাকৃতিকভাবে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শারীরে কি ধরনের সমস্যা হতে পারে এবং শারীরিক পরিশ্রম না করা ও বয়স বৃদ্ধির কারণে শরীরে ঠিক কতটা প্রভাব পড়তে পারে তা নিয়ে বিতর্ক আছে।”