সবচে বেশি বয়সী ফেইসবুক ব্যবহারকারীর মৃত্যু

বিশ্বের সবচে বেশি বয়সী ফেইসবুক ব্যবহারকারী আনা স্টোয়েহার মারা গেছেন। ১১৪ বছর বয়সী এই নারী যুক্তরাষ্ট্রের মিনেসোটায় মারা যান।

>> আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 08:45 AM
Updated : 24 Dec 2014, 08:45 AM

ফেইসবুকে নিজের অ্যাকাউন্ট খোলার জন্য তিনি প্রকৃত বয়স গোপন করেছিলেন। কারণ কিছুদিন আগ পর্যন্ত ফেইসবুকে অ্যাকাউন্ট খোলার জন্য ১৯১০ সালের আগে জন্ম নেয়া কারোর কোন সুযোগ রাখা হয়নি।

অর্থাৎ ফেইসবুক যাত্রা শুরু করার সময় ১৯১০ সালের আগে জন্ম নেয়া কেউ তখনো জীবিত রয়েছেন বা ফেইসবুক ব্যবহার করার মতো সামর্থ্য তার রয়েছে এই বিষয়টি কর্তৃপক্ষের ধারণাতীত ছিল।

আর এ কারণেই আনা স্টোয়েহার যখন ফেইসবুক আইডি খুলতে যান তখন দেখেন এই সেবামূলক সামাজিক যোগাযোগমাধ্যমটি তার ১১৩ বছর বয়স গ্রহণ করছে না।

তিনি কিছুক্ষণ ভেবে নিজের বয়স ১৫ বছর কমিয়ে ৯৯ ঠিক করেন। প্রকৃতপক্ষে আনা ১৯০০ সালের ১৫ অক্টোবর জন্ম গ্রহণ করেন।

ফেইসবুক লগ-ইন পেইজ বর্তমানে ১ জানুয়ারি ১৯০৫ এর আগে কোন জন্ম তারিখ গ্রহণ করছে না, ইতোপূর্বে যা ছিল ১ জানুয়ারি ১৯১০।

আনার বয়স নির্ধারণের জন্য একটি ঘটনা স্মরণ করা যেতে পারে। রাইট ভ্রাতৃদ্বয় যখন উত্তর ক্যারোলাইনায় ঐতিহাসিক প্রথম বিমান উড্ডয়ন করেন সেই ঘটনার তিন বছর আগে তিনি জন্মগ্রহণ করেন।

চলতি বছরের অক্টোবরে আনার ১১৪ বছর বয়স পূর্ণ হয়েছিল।

ফেইসবুকে শতবর্ষীদের নিজস্ব অ্যাকাউন্ট খোলার সমস্যা নিয়ে ২০১৩ সালে সংবাদ শিরোনাম হয়েছিল। তখন বয়স গোপন করে অ্যাকাউন্ট খোলার বিষয়টিও প্রতিবেদনে উঠে আসে।

আর তখন বিষয়টি ফেইসবুক কর্তৃপক্ষের নজরে পড়ে এবং তারা একটি বিবৃতি দেয়। তাতে বলা হয়, “আমরা সম্প্রতি একটি বিষয় আবিষ্কার করেছি আর তা হচ্ছে, ফেইসবুক ব্যবহারকারী কেউ কেউ সম্ভবত ১৯১০ সালের আগে যাদের জন্ম তারা তাদের জন্মসাল উল্লেখ করতে পারছেন না। আমরা এই সমস্যা সমাধানে কাজ করছি। আর এই অনিচ্ছাকৃত অসুবিধা সৃষ্টির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।”