নাসার মঙ্গলযান ওরিয়নের পরীক্ষামূলক উৎক্ষেপণ

মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর জন্য তৈরি মহাকাশযান স্পেস ক্যাপসুল ওরিয়নের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2014, 04:40 PM
Updated : 5 Dec 2014, 04:40 PM

শুক্রবার ফ্লোরিডার কেপ কানাভেরাল মহাকাশকেন্দ্র থেকে ডেল্টা-৪ হেভি রকেটে করে মহাকাশে পাঠানো হয় মানুষ্যবিহীন মাহাকাশযান ওরিয়নকে।

স্থানীয় সময় সকাল ৭টা ৫ মিনিটে (১২:০৫ জিএমটি) ওরিয়ন মহাশূন্যে উৎক্ষেপণ করা হয়। মাহাকাশযানটির সংবেদনশীল প্রযুক্তিগুলো ঠিকঠাক ভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করাই এর উদ্দেশ্য।

মঙ্গলে মানুষ পাঠানোর চিন্তাভাবনা অনেকদিন থেকেই করে আসছে নাসা।পরিকল্পনা অনুযায়ী ২০২১ সাল নাগাদ এ যাত্রা শুরু হওয়ার কথা।

চাঁদে গেলেও মঙ্গলে যাওয়ার মত এত দীর্ঘ পথ মহাকাশে মানুষ কখনো পাড়ি দেয়নি। ফলে এই যাত্রার জন্য উপযুক্ত স্পেস ক্যাপসুল তৈরি করা নিয়েই এতদিন কাজ করছিল নাসা।

নাসার জন্য এই স্পেস ক্যাপসুল তৈরির দায়িত্ব নেয় লকহিড মার্টিন।কিছুদিন আগে লকহিডের তৈরি নকশায় নাসা চূড়ান্ত ছাড়পত্র দেয়ার পর সে অনুযায়ী তৈরি করা হয় ওরিয়ন।

এটি অত্যন্ত উন্নতমানের একটি মহাকাশযান। মানুষকে প্রথমবারের মতো চাঁদে নিয়ে যাওয়া নভোযান অ্যাপলোর তুলনায় ওরিয়নকে আরো উন্নত করে তৈরি করা হচ্ছে। পাশাপাশি তৈরি করা হচ্ছে নতুন এক ধরনের রকেটও। এ রকেট চালু করা হবে ২০১৭ বা ২০১৮ সালে।