দুই সেকেন্ডের মধ্যেই বালককে গুলি করে পুলিশ

যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে খেলনা পিস্তলধারী ১২ বছরের এক বালককে পুলিশের গুলি করে হত্যার ঘটনার ভিডিও প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

>>রয়টার্স
Published : 27 Nov 2014, 04:34 AM
Updated : 27 Nov 2014, 04:34 AM

বুধবার প্রকাশিত ভিডিওটিতে দেখা যায় একটি পার্কের পাশে বালকটি তার খেলনা পিস্তলটি তাক করছে আর ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হওয়ার দুই সেকেন্ডের মধ্যে বালকটিকে গুলি করছে।

শনিবার একজন টহল পুলিশ কর্মকর্তার গুলিতে আহত তামির ই রাইস পরদিন রোববার হাসপাতালে মারা যান।

এক ব্যক্তি ৯১১’তে ফোন করে জানিয়েছিল কেউ একজন কুডেল রিক্রিয়েশন সেন্টারে লোকজনের দিকে পিস্তল তাক করছে। ফোন পেয়েই পুলিশ গিয়ে হাজির হয়েছিল। পিস্তলটি খেলনা হতে পারে বলেও জানিয়েছিলেন ওই ব্যক্তি।

ভিডিওতে দেখা যায়, বালকটি হাঁটছে আর বিভিন্ন দিকে পিস্তলটি তাক করছে। এরপর সে পার্কের একটি ছাউনিতে গিয়ে বসছে।

এ সময় দুজন কর্মকর্তাসহ পুলিশের একটি টহল গাড়ি এসে ছাউনিটির দিকে এগিয়ে যায়। প্রথমজন গাড়ি থেকে বের হয়েই গুলি করে। তাকে শহর পুলিশের কর্মকর্তা টিমোথি লোহম্যান (২৬) বলে সনাক্ত করা হয়েছে।
এক সংবাদ সম্মেলনে ক্লিভল্যান্ড পুলিশের উপপ্রধান এড টম্বা জানিয়েছেন, পুলিশের গাড়িটি উপস্থিত হওয়ার দেড় থেকে দুই সেকেন্ডের মধ্যে রাইসকে গুলি করা হয়।
প্রকাশিত ভিডিওটিতে কোনো শব্দ নেই। কিন্তু গুলিবর্ষণকারী পুলিশ কর্মকর্তা দাবি করেছেন, গুলি করার আগে তিনি তিনবার রাইসকে হাত তোলার নির্দেশ দিয়েছিলেন।
পুলিশের গাড়িটি এত কাছে নেয়া হয়েছিল কেন? এমন প্রশ্ন করা হলে টম্বা উত্তর দেন “এটি একটি যৌক্তিক প্রশ্ন এবং তদন্তে এই বিষয়টিও বিবেচনা করা হচ্ছে”।
ভিডিওটি প্রকাশের পর এক বিবৃতিতে রাইসের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, “আমাদের বিশ্বাস এই পরিস্থিতি এড়িয়ে যাওয়া যেত আর তাতে তামির এখানে আমাদের সঙ্গেই থাকত।”
প্রতিবেশীদের শান্ত থাকার ও শান্তিপূর্ণভাবে ঘটনার প্রতিবাদ করার আহ্বান জানিয়েছে পরিবারটি।