প্রাপ্য জানতে চান নরেন্দ্র মোদীর স্ত্রী

ভারতের প্রধানমন্ত্রীর স্ত্রী হিসেবে ঠিক কি কি সুযোগ সুবিধা প্রাপ্য এবং নিরাপত্তা রক্ষায় সরকারি পদক্ষেপগুলো কি সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন নরেন্দ্র মোদীর স্ত্রী যশোদাবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2014, 02:15 PM
Updated : 25 Nov 2014, 02:15 PM

তথ্য অধিকার আইনের (আরটিআই) অধীনে যশোদাবেন গুজরাট সরকারের কাছে এসব জানতে চেয়ে একটি আবেদন জমা দিয়েছেন।

মেহসানা জেলা কর্তৃপক্ষের কাছে নিজের আবেদনপত্রে যশোদাবেন লেখেন, “আমি ভারতের সম্মানিত প্রধানমন্ত্রীর স্ত্রী।”

“আমি জানতে চাই ভারতের সংবিধান ও আইন অনুযায়ী আমাকে কি নিরাপত্তা দেয়া হবে? প্রধানমন্ত্রীর স্ত্রী হিসেবে আমাকে অন্যান্য আর কি কি সুবিধা দেয়া হবে।?” মেহসানাতে ভাইয়ের সঙ্গে থাকেন যশোদাবেন।
এপ্রিলে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেয়ার সময় প্রথমবারের মতো নিজের বৈবাহিক জীবনের তথ্য দেন মোদী। নিজের ব্যক্তিগত জীবন নিয়ে প্রশ্নের উত্তর দিয়ে সব সময়ই অনীহা দেখেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।
মোদী যখন বিয়ে করেন তখন তার বয়স ১৭ বছর। তবে দীর্ঘদিন ধরে এই দম্পতি পরষ্পর থেকে আলাদা বসবাস করছেন।
মে মাসে মোদী ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর যশোদাবেনের জন্য সরকার পক্ষ থেকে ২৪ ঘণ্টা নিরাপত্তার ব্যবস্থা করা হয়। পাঁচ জন করে মোট দশ জন নিরাপত্তারক্ষী দুই শিফটে এই দায়িত্ব পালন করেন।
যশোদাবেন জানান, তিনি যাতায়াতের জন্য গণপরিবহন ব্যবহার করেন। অথচ তার নিরাপত্তাকর্মীরা সরকারি গাড়িতে চলাচল করেন।
তিনি বলেন, “সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে তার নিরাপত্তারক্ষীরাই গুলি করে হত্যা করেছে। আমিও আমার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে শঙ্কিত। তাই দয়া করে আমাকে আমার জন্য যে সব নিরাপত্তারক্ষীকে নিয়োগ দেয়া হয়েছে তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হোক।”
গত বছর ‘দ্য ইন্ডিয়ান এক্সেপ্রেস’কে দেয়া এক সাক্ষাৎকারে যশোদাবেন বলেছিলেন, মাসে তিনি ১৪ হাজার রুপি অবসরভাতা পান এবং এই অর্থ দিয়ে তিনি জীবন নির্বাহ করেন।
বিয়ের তিন বছর পর যশোদাবেনকে ত্যাগ করেন মোদী। ওই তিন বছরের মধ্যে মাত্র তিন মাস তারা এক সঙ্গে ছিলেন এবং আপসের মাধ্যমে আলাদা হন।